পশ্চিমবঙ্গে গত বছর ট্রেন দুর্ঘটনায় ২ হাজার ৬৮৫ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গে গত বছরের এপ্রিল থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত ট্রেন দুর্ঘটনায় ২ হাজার ৬৮৫ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৯০৬ জন। আর দুর্ঘটনা ঘটেছে ৩ হাজার ৬৭১টি। এ তথ্য রেল পুলিশ সূত্রের।

ট্রেন দুর্ঘটনায় ২০১৬ সালের এপ্রিল থেকে ২০১৭-এর মার্চ পর্যন্ত নিহত ব্যক্তির সংখ্যা ছিল ২ হাজার ৯৯২। আহত ব্যক্তির সংখ্যা ছিল ৮২৩। আর ট্রেন দুর্ঘটনার মোট সংখ্যা ছিল ৩ হাজার ৮১৫। এসব দুর্ঘটনা ঘটেছে বেআইনিভাবে রেললাইন পার হতে গিয়ে, সেলফি তুলতে গিয়ে, চলন্ত ট্রেন থেকে নামতে গিয়ে, রেলগেট বন্ধ থাকলেও সেই গেট পার হতে গিয়ে এবং বিভিন্ন আত্মহত্যার ঘটনায়।

গত এক বছরে ট্রেন দুর্ঘটনায় শিয়ালদহ রেল পুলিশ জেলায় নিহত হয়েছে ১ হাজার ৯৪ জন, আহত হয়েছে ২২৮ জন; হাওড়া রেল পুলিশ জেলায় নিহত ৮৭৫জন, আহত ৪১৫ জন; খড়গপুর ডিভিশনে নিহত হয়েছে ৫১৫ জন, আহত ২৬৩ জন। শিলিগুড়ি ডিভিশনে নিহত হয়েছে ২০১ জন, আহত নেই।

এ বছর পূর্ব রেল নিহত এবং আহত পরিবারকে ক্ষতিপূরণ দিয়েছে ১৪ কোটি ৫২ লাখ রুপি। দক্ষিণ-পূর্ব রেল ক্ষতিপূরণ দিয়েছে ৬ কোটি ১৯ রাখ রুপি।

২০১৪-১৫ সালে গোটা দেশে দুর্ঘটনা ঘটেছিল ৩০ হাজার আর মৃত্যু হয়েছিল ২৫ হাজার মানুষের। ওই বছর দুর্ঘটনার শীর্ষে ছিল মহারাষ্ট্র, দ্বিতীয় স্থানে ছিল উত্তর প্রদেশ, তৃতীয় স্থানে ছিল পশ্চিমবঙ্গ। মহারাষ্ট্রে দুর্ঘটনা ঘটেছিল আট হাজার, উত্তর প্রদেশে দুর্ঘটনার সংখ্যা ছিল চার হাজার আর পশ্চিমবঙ্গে ছিল ২ হাজার ৮৯৫টি।

Related Articles