ভূঞাপুরে সম্মেলন না করে কমিটি গঠন করায় শিক্ষকদের ক্ষোভ!

অভিজিৎ ঘোষ : টাঙ্গাইলের ভূঞাপুরে উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতিতে পূর্বে কমিটি বিলুপ্ত না করা ও সম্মেলনের তারিখ ঘোষণা না করেই এক তরফাভাবে কমিটি গঠন করায় ক্ষোভ প্রকাশ করেছে সাধারন শিক্ষকরা। এক তরফা সিলেক্টশন কমিটি গঠন পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহিউদ্দিনকে সভাপতি ও কাজী জহুরুল ইসলামকে সাধারন সম্পাদক করে কমিটি ঘোষণা করা হয়েছে।

জানা গেছে, ২৮টি বিদ্যালয় নিয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতি গঠন করা হয়েছে। কমিটির সভাপতি মহিউদ্দিন তার বাহামভুক্ত শিক্ষকদের দিয়ে কোন নির্বাচন ঘোষণা না করে সিলেকশনের মাধ্যমে কমিটি গঠন করায় ক্ষোভ প্রকাশ করেছে শিক্ষকরা। সমিতির সংবিধান অনুযায়ী নির্বাচন করার বিধান থাকলেও সেটা মানা হয়নি। মহিউদ্দিন তার কিছু শিক্ষকদের নিয়ে গোপনে সাবজেক্ট কমিটি গঠন করে তড়িঘড়িভাবে জেলা শিক্ষক সমিতিদের মাধ্যমে কমিটি গঠন করেছে বলে অভিযোগ উঠেছে। গত ৮ মে সমিতি থেকে বিষয় নির্ধারনী কমিটির জন্য একটি চিঠি দেয়া হয় সমিতির সকল সদস্যদের। গত মঙ্গলবার সন্ধ্যায় সমিতির কার্যালয়ে বিষয় নির্ধারনী কমিটির মিটিং ডাকা হলেও পূর্বপরিকল্পিতভাবে কমিটি গঠন করে করা হয়। অথচ কমিটি গঠনের দিন অনেক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বা তার কোন প্রতিনিধি উপস্থিত ছিলেন না। এছাড়া পূর্বে কোন সাবজেক্ট কমিটির কোন মিটিং আহ্বান করা হয়নি বলে জানান সমিতির সদস্যরা।

শিক্ষক মনিরুজ্জামান তরফদার বাবু জানান, শিক্ষক মহিউদ্দিন তার বাহামভুক্ত লোকজনদের দিয়ে পূর্বে কোন মিটিং আহ্বান ও নির্বাচন না দিয়ে গোপনে সাবজেক্ট কমিটি করে সমিতির কমিটি গঠন করা হয়েছে। একজনের অধীন সমিতি থাকায় উপজেলার অনেক বিদ্যালয় সমিতির সাথে সম্পৃক্ত নাই।
বর্তমান সমিতির সাধারন সম্পাদক কাজী জহুরুল ইসলাম জানান, নিয়ম অনুযায়ী সর্বসম্মতিভাবে কমিটি গঠন করা হয়েছে। কমিটি গঠনের দিন জেলা ও কয়েক উপজেলার নেতারা উপস্থিত ছিলেন।

এবিষয়ে ভূঞাপুর পাইলট বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক লাল মাহমুদ জানান, সমিতির সদস্য হলেও তা থেকে দুরে আছি। আর কিভাবে কমিটি গঠন করা হয়েছে বা সমিতির সংবিধানে কি আছে সেটা জানা নাই। কারন এখন পর্যন্ত সমিতির সংবিধানের কপি দেয়া হয়নি।

টাঙ্গাইল জেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারন সম্পাদক মীর মনিরুজ্জামান জানান, সমিতির দুই ধাপে কমিটি গঠন করা যায়। একটি প্রত্যেক্ষভোটে নির্বাচন, আরেকটি সাবজেক্ট কমিটি করে। গত মঙ্গলবার পূর্ব থেকে সাবজেক্ট কমিটি গঠন করে একটা প্যানেল জমা দেয়া হয়। এতে দ্বিতীয় কোন প্যানেল না থাকায় ওই দিন কমিটি গঠন করা হয়েছে।

Related Articles