ইতিহাসে আজকের দিন (২২ জুলাই)

আজ (রোববার) ২২ জুলাই’২০১৮

১৭১৩ সালের এই দিনে রাশিয়ার জার পিটার দ্য গ্রেটের ভবিষ্যত পরিকল্পনা অনুযায়ী পারস্য উপসাগরের পানি সীমা পর্যন্ত নিজেদের সা¤্রাজ্য ক্রমবিস্তারের লক্ষ্যে জর্জিয়াকে ইরান থেকে পৃথক করার প্রথম পদক্ষেপ নিয়েছিল। তিনি জর্জিয়ার শাসকের সাথে গিওর্গিউস্ক নামে একটি চুক্তি সম্পাদন করেন। এই চুক্তি অনুযায়ী জর্জিয়া রাশিয়ার তত্ত্বাবধানে চলে যায় এবং ইরান কিংবা তুরস্কের সাথে সরাসরি যোগাযোগ বন্ধ হয়ে যায়। সে সময়কার ইরানী শাসক নাদের শাহের স্থলাভিষিক্তগণ গৃহযুদ্ধ নিয়ে ব্যস্ত ছিলেন। ফলে এই চুক্তিনামার ব্যাপারে কোনোরকম প্রতিক্রিয়া দেখান নি।

১৮৮৮ সালের বছর এই দিনে ব্রিটিশ নাগরিক জন বয়েড ডানলপ বায়ুচালিত টায়ার আবিষ্কার করেন। তিনি বুঝতে পেরেছিলেন যে বায়ুশূন্য টায়ার গাড়ির গতি কমিয়ে দেয়। তাই তিনি বায়ুপূর্ণ একটি টায়ার তৈরী করেন। এই টায়ার ব্যবহারের ফলে গাড়ির গতি বেড়ে যায়। ডানলপ ১৯২১ সালে মারা যান।

১৯৫৪ সালের এই দিনে জেনেভা সম্মেলন শেষে ভিয়েতনাম এবং ফ্রান্সের মধ্যে যুদ্ধ বিরতি চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তি অনুযায়ী বিদেশী সেনারা ভিয়েতনাম ছেড়ে চলে যেতে বাধ্য ছিল। কিন্তু আমেরিকা জেনেভা চুক্তি লঙ্ঘন করে ভিয়েতনামের স্বাধীনতাকামী জনতার সাথে যুদ্ধ করার জন্যে সেদেশে তাদের সেনা পাঠায়। এ সময় ভিয়েতনামের দুটি অংশ একত্রিত হবার চেষ্টা চালাচ্ছিল। কিন্তু মার্কিন সেনাদের উপস্থিতি এবং তাদের তৎপরতার কারণে সেই ঐক্য প্রচেষ্টা বাধাগ্রস্ত হয়। ভিয়েতনামের জনগণ বছরের পর বছর ধরে ফরাশি উপনিবেশবাদীদের সাথে যুদ্ধ করেছিল। এবার তাদেরকে আমেরিকার সাথে যুদ্ধে অবতীর্ণ হতে হলো। প্রায় দুই দশককাল যুদ্ধ চলার পর আমেরিকাও ভিয়েতনামের কাছে পরাজিত হয় এবং ১৯৭৫ সালে উত্তর ভিয়েতনাম আর দক্ষিণ ভিয়েতনাম পুনরায় ঐক্যবদ্ধ হয়।

১০০৫ সালের এই দিনে স্পেনের বিখ্যাত মুসলিম গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী এবং চিকিৎসক ইবনে সাম্হ মৃত্যুবরণ করেন। ৩৭০ হিজরীতে তিনি স্পেনের কর্ডোভা শহরে জন্মগ্রহণ করেন। মুসলিম এই মনীষী গণিতশাস্ত্র ও জ্যোতির্বিদ্যার ওপর ব্যাপক পড়াশোনা ও গবেষণা করেন এবং বহু ছাত্রকে প্রশিক্ষণ দেন। বিখ্যাত এই মুসলিম মনীষী বহু গুরুত্বপূর্ণ গ্রন্থ রচনা করেন। তার মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি আরবি গ্রন্থ হলো ব্জ€˜আলমাদখালু ইলাল হেনদেসেহ’ বা জ্যামিতি প্রবেশিকা,ব্জ€˜আল-মুয়ামিলাত’ বা হিসাব বিজ্ঞান ইত্যাদি।

২০৯ বছর আগের এই দিনে হুজ্জাতুল ইসলাম আশরাফি নামে খ্যাত হাজ্জ্ব মোল্লা মোহাম্মাদ ইরানের উত্তরাঞ্চলে জন্মগ্রহণ করেন। তিনি পড়ালেখার উদ্দেশ্যে ইরাকের নাজাফ থিওলজিক্যাল ইনস্টিটিউটে যান এবং সেখানকার মহান শিক্ষকদের সান্নিধ্য লাভে ধন্য হন। খুব অল্প সময়ের মধ্যেই তিনি হাদীস-কালাম এবং তাফসিরে কোরআনের ক্ষেত্রে একজন জ্ঞানীগুণী আলেম হিসেবে খ্যাতিমান হয়ে ওঠেন। মুসলিম এই মনীষী হিজরী ১৩১৫ সালে মৃত্যুবরণ করেন। তিনি বহু মূল্যবান গ্রন্থ রেখে গেছেন। ব্জ€˜আসরারুশ শুহাদা’ তাঁর তেমনি একটি উল্লেখযোগ্য গ্রন্থ।

১৯৫১ সালের এই দিনে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুবরণ করেন। ঢাকার আজিমপুর কবরস্থানে তাঁকে সমাহিত করা হয়। তাঁর আসল নাম ছিল মুহাম্মদ কাজেম আল কোরেশী। সাহিত্যকর্মের স্বীকৃতি স্বরূপ নিখিল ভারত সাহিত্য সংঘ তাঁকে কাব্য ভূষণ,বিদ্যাভূষণ ও সাহিত্যরতঞ্ঝ“ উপাধিতে ভূীষত করা হয়। ১৮৫৭ সালে তিনি ঢাকার নবাবগঞ্জের আগলা পূর্বপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম ছিল শাহমত উল্লাহ আল-কোরেশী ওরফে এমদাদ আলী,মায়ের নাম ছিল জুরিফুন নেসা খাতুন। কায়কোবাদের পূর্বপুরুষরা ছিলেন বাগদাদের অধিবাসী। স¤্রাট শাহজাহানের রাজত্বকালে তাঁরা ভারতে আসেন। ইসলামী আদর্শের প্রতি কায়কোবাদ ছিলেন নিবেদিতপ্রাণ। তাঁর লেখালেখিতে তার সুস্পষ্ট ছাপ রয়েছে। তিনি কবিতা যেমন লিখেছেন এমনকি মহাকাব্যও লিখেছেন,তেমনি গীতিকাব্যও লিখেছেন। মহাশ্মশান এবং মহরম শরিফ তাঁর কালজয়ী দুটি গ্রন্থ। এছাড়া ব্জ€˜অশ্রুমালা’ গীতিকাব্যটির জন্যেও তিনি বাংলা সাহিত্যের ইতিহাসে বেঁচে থাকবেন চিরকাল।

অটোমান তুর্কিদের বেলগ্রেড অধিকার (১৪৫৬)
দুই পরস্পর বিরোধী ইস্ট ইন্ডিয়া কোম্পানি (ব্রিটিশ ও ডাচ) একীভূত (১৭০২)
বিখ্যাত অস্ট্রিয়ান জীববিজ্ঞানী জর্জ মেন্ডেলের জন্ম (১৮২৩)
আলেকজান্ডার কেরেনস্কি রাশিয়ার প্রধানমন্ত্রী নিযুক্ত (১৯১৭)
প্রথম ভারতীয় বিমান চালক ইন্দ্রলাল রায় যুদ্ধরত অবস্থায় নিহত (১৯১৮)
আইরিশ জাতীয়তাবাদী নেতা মাইকেল কলিন্স-এর মৃত্যু (১৯২২)
শহীদ বুদ্ধিজীবী মোফাজ্জল হায়দার চৌধুরীর জন্ম (১৯২৬)
পোল্যান্ডে ফ্যাসিবাদী শাসনের অবসান (১৯৪৪)
মুসলিম লীগ ও কংগ্রেস সভাপতি যথাক্রমে মোহাম্মদ আলী জিন্নাহ ও প-িত নেহরুকে ভারতের কেন্দ্রীয় সরকার গঠনকল্পে ভাইসরয়ের পত্র প্রেরণ (১৯৪৬)
ব্রিটেনে পাউরুটির রেশন চালু (১৯৪৬)
আমেরিকার বিখ্যাত কবি কার্ল স্যান্ডবার্গের মৃত্যু (১৯৬৮)
বাংলাদেশের জাতীয় সংসদে বিশেষ ক্ষমতা আইন গৃহীত (১৯৭৪)
পোল্যান্ডে সামরিক আইন প্রত্যাহার (১৯৮৩)
পাকিস্তানে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ১৪ বছর কারাদ-। ২১ বছরের জন্য রাজনীতিতে অংশগ্রহণ নিষিদ্ধ ঘোষণা (২০০০)

Related Articles