সত্য নয় ট্রাম্পের দাবি: গুগল

আন্তর্জাতিক ডেস্ক : স্টেট অফ দ্য ইউনিয়ন অ্যাড্রেস প্রচার করেনি গুগল, মার্কিন ওয়েব জায়ান্টটির বিরুদ্ধে সম্প্রতি এমন অভিযোগ তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্টের ওই দাবি প্রত্যাখ্যান করেছে গুগল।
স্টেট অফ দ্য ইউনিয়ন অ্যাড্রেস হচ্ছে প্রথম বছর বাদে অন্য বছরগুলোতে রাষ্ট্রের বাজেট ও অন্যান্য দিক নিয়ে মার্কিন প্রেসিডেন্টের বার্ষিক বক্তব্য।

টুইটারে প্রকাশ করা এক ভিডিওতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, সার্চ জায়ান্টটি তার ২০১৭ সালের বক্তব্য প্রচার করেনি এমন প্রমাণ তিনি দেখিয়েছেন।

জবাবে গুগলের দাবি, ওই বক্তব্য কংগ্রেসের উদ্দেশ্যে ছিল আর তার এটি স্টেট অফ দ্য ইউনিয়ন অ্যাড্রেস নয়।গুগলের সংবাদবিষয়ক পরিচালক এক টুইটে বলেন, ট্রাম্পের দাবি “সত্য নয়”।

ট্রাম্পের করা ওই টুইট ৩০ লাখেরও বেশি বার দেখা হয়েছে বলে উল্লেখ করা হয় বিবিসি’র প্রতিবেদনে। এই টুইটের সঙ্গে ২০১২ সালের জানুয়ারি থেকে ২০১৮ সালের ফেব্রুয়ারি পর্যন্ত গুগল হোমপেইজের স্ক্রিনশটের সিরিজ দেখানো একটি ভিডিও যুক্ত করে দেওয়া হয়।

এর শিরোনামে বলা হয়, “কয়েক বছর ধরে গুগল তাদের হোমপেইজে প্রেসিডেন্ট ওবামার স্টেট অফ দ্য ইউনিয়ন অ্যাড্রেস প্রচার করেছে। যখন ট্রাম্প দায়িত্ব নিলেন, তারা এটি বন্ধ করে দিয়েছে।”

এই ভিডিও কে বানিয়েছে বা কীভাবে এটি বানানো হয়েছে তা এখনও স্পষ্ট নয়। আর এই টুইটের সঙ্গে ‘স্টপদ্যবায়াস’ হ্যাশট্যাগ জুড়ে দেওয়া হয়, যার বাংলা অর্থ হচ্ছে ‘পক্ষপাত বন্ধ কর’।

এক বিবৃতিতে গুগল বলেছে, “২০১৮ সালের ৩০ জানুয়ারি আমরা গুগল ডটকম হোমপেইজে প্রেসিডেন্ট ট্রাম্প-এর স্টেট অফ দ্য ইউনিয়ন অ্যাড্রেস-এর সরাসরি সম্প্রচার হাইলাইট করেছি।”

“আমরা ঐতিহাসিকভাবে কংগ্রেসে নতুন প্রেসিডেন্টের প্রথম বক্তব্য প্রচার করি না, যা স্টেট অফ দ্য ইউনিয়ন অ্যাড্রেস নয়। এর ফলে, আমরা ২০০৯ বা ২০১৭ সালে গুগল ডটকমে প্রেসিডেন্টের বক্তব্য নিয়ে কোনো প্রচারণা যুক্ত করিনি।”

Related Articles