টাঙ্গাইলে হিজড়াদের এইচআইভি সম্পর্কে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত (ভিডিও সহ)

নিজস্ব প্রতিবেদক : টাঙ্গাইলে ঝুকিপূর্ণ পুরুষ ও হিজড়া জনগোষ্ঠিদের এইচআইভি ও এইডস প্রতিরোধে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকালে সিভিল সার্জন সম্মেলন কক্ষে টাঙ্গাইল লাইট হাউজের আয়োজনে আইসিডিডিআর,বির ব্যবস্থাপনায় ও গ্লোবাল ফান্ডের সহায়তায় এবং জাতীয় এইডস/এসটিডি প্রোগ্রামের তত্বাবধানে এ সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় টাঙ্গাইল জেলার ৫ শতাধিক হিজড়াদের নিয়ে সংগঠন, আর্থিক সহায়তা, সরকারি ভাতা ও যৌনকর্ম বিষয়ে আলোচনা করা হয়।
এতে টাঙ্গাইল সিভিল সার্জন ডা. মো. শরিফ হোসেন খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক মোশারফ হোসেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. মোহাম্মদ ইব্রাহীম।

এছাড়াও নিজস্ব অভিমত তুলে ধরেন সদর ফাড়ির পুলিশ পরিদর্শক মোশারফ হোসেন, টাঙ্গাইল ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের সমাজ সেবা অফিসার আব্দুল মালেক, মাছরাঙ্গা টেলিভিশনের টাঙ্গাইল প্রতিনিধি ও আজকের দেশবাসী পত্রিকার নির্বাহী সম্পাদক তুহিন খান, আজকের দেশবাসী পত্রিকার চীফ রিপোর্টার তোফায়েল আহমেদ রনি, ব্লাস্ট’র টাঙ্গাইল জেলা সমন্বয়কারী এডভোকেট খন্দকার আমিনা রহমান বিউটি, জজ কোর্টের আইনজীবি লুৎফা আনোয়ার, জেলা সেবক’র নির্বাহী পরিচালক নাজমুল সালেহীন, সুর্যের হাসি ক্লিনিকের ম্যানেজার বাবলি ইয়াসমিন, বায়তুল জামে মসজিদের ইমাম হাফেজ মাওলানা আব্দুর জলিল, কালীবাড়ী মন্দিরের পুরোহিত শ্রী আশীষ কুমার ভাদুড়ী, সাথী ওয়েলফেয়ার সোসাইটির সাংগঠনিক সহ-সম্পাদক ও হিজড়া গুরু জেরিন হিজড়াসহ শহীদ শাহেদ হাচারী কলেজের প্রভাষক, শাহীন ক্যাডেট স্কুলের শিক্ষক, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক, জনতা আদর্শ যুব সংঘের সভাপতি এবং ডেমিয়েন ফাউন্ডেশনের টিবি ও কুষ্ঠরোগ নিয়ন্ত্রণ কর্মকর্তা মো. মোজাম্মেল হোসাইন প্রমুখ।

সভায় আলোচকবৃন্দ হিজড়াদের এইচআইভি প্রতিরোধের ক্ষেত্রে যৌন মিলন, রক্ত প্রদান ও দান সচেতন করা হয়। তাদের সুযোগ বাস্তবায়নের লক্ষ্যে কমিটি গঠনের উদ্যোগ নেন।

এছাড়া বাংলাদেশ ও বিশ্বে এইচআইভি ও এইডস পরিস্থিতির তথ্য তুলে ধরা হয়।

Related Articles