টাঙ্গাইলে আইনজীবী হাসান আলী রেজা হত্যার ঘটনায় এক নারীসহ তিনজন গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক : টাঙ্গাইলের প্রবীণ আইনজীবী কৃষক শ্রমিক জনতা লীগ নেতা মুক্তিযোদ্ধা মিঞা মোহাম্মদ হাসান আলী রেজাকে হত্যা মামলায় এক নারী ও তার স্বামী-সন্তানকে গ্রেপ্তার করেছে পুলিশ। এদিকে হত্যার রহস্য উদঘাটন ও হত্যাকারিদের গ্রেপ্তারের দাবিতে আইনজীবীরা মানববন্ধন ও স্মারকলিপি দিয়েছে। ঘাটাইলে মুক্তিযোদ্ধারা একই দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন।

টাঙ্গাইল সদর থানার উপপরিদর্শক (এসআই) ওয়াজেদ আলী জানান, এই ঘটনায় জড়িত থাকা সন্দেহে রোববার রাতে শহরের আকুরটাকুর এলাকা থেকে তপন কুমার সরকার, তার স্ত্রী কল্পনা রানী ও তার ছেলে তন্ময় মন্ডলকে গ্রেপ্তার করা হয়। সোমবার টাঙ্গাইল বিচারিক হাকিম আদালতে হাজির করে তপন ও তন্ময়কে সাতদিন করে রিমান্ড চাওয়া হয়। আদালতের বিচারক অতিরিক্ত বিচারিক হাকিম মনিরা সুলতানা তাদের তিনদিন করে রিমান্ড মঞ্জুর করেন বলে আদালত পরিদর্শক তানভীর হাসান জানিয়েছেন। এদিকে কল্পনা রানী এ ব্যাপারে স্বীকারোক্তি দিতে রাজি হয়েছেন বলে পুলিশ জানিয়েছে।
পুলিশ সূত্র জানায়, হাসান আলী রেজা নিখোঁজ হওয়ার আগে ওই নারীর সাথে চারবার মুঠোফোনে কথা বলেন। এ সূত্র ধরেই তাদের গ্রেপ্তার করা হয়েছে।

হাসান আলী রেজার মৃত্যুতে টাঙ্গাইলের আইনজীবীরা কালো ব্যাচ ধারন করে তিনদিনের শোক পালন করছে। জেলা অ্যাডভোকেট বার সমিতির উদ্যোগে গতকাল সোমবার আদালত এলাকায় মানববন্ধন কর্মসূচি পালিত হয়। এতে বারের সভাপতি রফিকুল ইসলাম খান আলো, সাধারণ সম্পাদক মঈদুল ইসলাম, সাবেক সভাপতি নুরুল ইসলাম, সরকারি উকিল (জিপি) আনন্দ মোহন আর্য্য ও আইনজীবী ফাইকুজ্জামান নাজিব বক্তব্য রাখেন। বক্তারা দ্রুত হত্যাকারিদের গ্রেপ্তার ও তাদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানান। পরে আইনজীবীরা জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে স্মারকলিপি প্রদান করেন।
এদিকে মিঞা মোহাম্মদ হাসান আলী রেজার হত্যাকারীদের গ্রেফতার ও বিচারের দাবীতে মানবন্ধন করেছেন ঘাটাইল উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড। গতকাল সোমবার সকালে উপজেলা পরিষদের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মোঃ তোফাজ্জল হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, ঘাটাইল উপজেলা পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম লেবু, ঘাটাইল পৌরসভার সাবেক মেয়র আঃ রশিদ মিয়া, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার শামসুল আলম মনি, নিহতের ছোট ভাই উপজেলা বিএনপির সাধারন সম্পাদক আ. খ. ম রেজাউল করিম, মুক্তিযোদ্দা এমদাদুল হক খান হুমায়ুন, মুক্তিযোদ্ধা সন্তান পরিষদের কেন্দ্রিয় কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান লালন, উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের আহবায়ক মোঃ রুহুল আমিন প্রমূখ।

উল্লেখ্য, গত ৮ জুলাই ৭৬ বছর বয়স্ক হাসান আলী রেজা টাঙ্গাইল শহরের সাবালিয়া পাঞ্জাপাড়ার বাসা থেকে চা খাওয়ার জন্য বের হন। এরপর থেকে তিনি নিখোঁজ ছিলেন। ওই এলাকার একটি ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরার ফুটেজে দেখা যায় হেলমেট ও রেইনকোর্ট পরিহিত এক যুবকের মোটর সাইকেলের পিছনে চড়ে তিনি যাচ্ছেন। নিখোঁজের ব্যাপারে মঙ্গলবার (৯ জুলাই) তার ছেলে টাঙ্গাইল সদর থানায় একটি সাধারণ ডায়েরী (জিডি) করেন। পরে গত শনিবার শহরের পশ্চিম আকুরটাকুর পাড়া লৌহজং নদ থেকে তার ভাসমান লাশ উদ্ধার করে পুলিশ।

Related Articles