অভিযানের পরও টাঙ্গাইলে থেমে নেই বালু উত্তোলন! বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক : টাঙ্গাইল সদর উপজেলার বাঘিল ও কাকুয়া ইউনিয়নে অবৈধ ড্রেজার দিয়ে বালু উত্তোলন বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে টাঙ্গাইল প্রেসক্লাবের বঙ্গবন্ধু মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এলাকাবাসীর পক্ষে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কোহিনুর সরকার। তিনি বলেন, কাকুয়া গ্রামের মৃত বারেক মোল্লার ছেলে আজিজুল ও পাকমুড়িল গ্রামে আকবর আলীর ছেলে লাল মিয়া দুই ইউনিয়ের বিভিন্ন এলাকায় অবৈধ ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করছে। এতে করে দুই ইউনিয়নের বিভিন্ন এলাকার ফসলি জমি বিলীন হয়ে যাচ্ছে। বিশেষ করে ২১৭৩, ২১১৫, ২১১৭, ২১১৮, ২১৭৫১ ও ২১৭৫ এর খতিয়ায় নম্বও ১০৭, ১০৮, ৩৯৪, ৩১৯ ও ৩৯৬ এর জায়গায় অবৈধ ড্রেজিং করার ফলে সাধারণ কৃষকরা বেশি ক্ষীত গ্রস্ত হয়েছে।
কোহিনুর সরকার আরও উল্লেখ করেন, এ বিষয়ে এলাকার ভুক্তভোগীদের সাথে নিয়ে উপজেলা ভূমি কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দায়ের এর পর কোন সুরাহা না পেয়ে গত গত ১৮ সেপ্টেম্বর জেলা প্রশাসককে বিষয়টি অবহিত করলে ২৩ সেপ্টেম্বর ম্যাজিস্ট্রেটের একটি টিম ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে ২ জনকে এক মাসের কারাদন্ড দেয়। অভিযানের সময় লাল মিয়া ও আজিজুল গা ঢাকা দেয়। অভিযানের ২ দিন পর থেকে তারা পূনরায় অবৈধ ড্রেজার মেশিনের মাধ্যমে বালু উত্তোলন শুরু করে। তারা এলাকায় দাঙ্গাবাজ ও ভয়ংকর প্রকৃতির মানুষ। বালু তোলার প্রতিবাদ করলে প্রাণ নাশের হুমকি দেয় তারা।
এসময় ক্ষতিগ্রস্ত কৃষকের পক্ষে উপস্থিত ছিলেন আবুল হোসেন সরকার, মোনায়েম সরকার, কবীর সরকার, কুদ্দুস আলী, নুরুল হুদা প্রমুখ।

Related Articles