আসামে কোনো বাংলাদেশি প্রবেশ করতে পারবে না

ডেস্ক নিউজ :

ভারতে সদ্য পাস হওয়া নাগরিকত্ব বিলের সুযোগ গ্রহণ করে বাংলাদেশ থেকে আর কাউকে আসামে প্রবেশ করতে পারবে না বলে জানিয়েছেন দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সানোওয়াল। তবে যারা বর্তমানে সেখানে বসবাস করছেন তারা নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন।

ভারতে বিতর্কিত নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তাল পুরো দেশ। নতুন বিলের কারণে সংবিধানের ‘সেক্যুলার’ চেতনা ধ্বংস করা হয়েছে বলে দাবি বিক্ষোভকারীদের। তারা নতুন পাস বিল বাতিলের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি আহ্বান জানিয়েছেন।

দেশটির সংবাদমাধ্যম ইকোনমিক টাইমসের প্রতিবেদনে জানানো হয়, শুক্রবার আসামের রাজধানী গুয়াহাটিতে এক সংবাদ সম্মেলনে রাজ্যের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সানোওয়াল উপরোক্ত মন্তব্য করেন।

মুখ্যমন্ত্রী সর্বানন্দ সানোয়াল বলেন, ‘‘সদ্য পাস হওয়া সংশোধিত নাগরিকত্ব আইনের সুযোগ নিয়ে বাংলাদেশ থেকে কাউকেই আর আসামে প্রবেশের সুযোগ দেয়া হবে না। তবে যারা ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে দশকের পর দশক ধরে বাংলাদেশ থেকে আসামে এসে বাস করছেন তারা নাগরিকত্বের আবেদন করতে পারবেন।’’

দেশটির পার্লামেন্টে বিলটি পাস হওয়ার পরে প্রথম আসামে ব্যাপক বিক্ষোভ-সহিংসতা হয়। ধীরে ধীরে তা পুরো দেশে ছড়িয়ে পড়েছে। বিভিন্ন রাজ্যে কারফিউ জারিসহ ইন্টারনেট সেবা বন্ধ করার পরও বিক্ষোভ নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ। বিরোধী দলগুলোর দাবি সরকার জনগণের মিছিল-সমাবেশ করার অধিকার হরণ করছে। বিক্ষোভ নিয়ন্ত্রণে এখনও পর্যন্ত পুলিশের গুলিতে অন্তত ৯ জন নিহত হয়েছে।

এছাড়া তিনি আরো বলেন, নাগরিকত্বের আবেদন জমা দেয়ার প্রক্রিয়া শেষ হলে আবেদনকারীদের সংখ্যা প্রকাশ করা হবে। তাই সংশোধিত নাগরিকত্ব আইনবিরোধী বিক্ষোভকারীদের ভুল তথ্যে প্ররোচিত না হওয়ার আহ্বান জানান তিনি।

(এম.কন্ঠ/২১ডিসেম্বর/আর.কে)

Related Articles