আ.লীগের কমিটিকে স্বাগত জানিয়ে নির্বাচন চাইল ফখরুল

ডেস্ক নিউজ : ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নতুন কমিটিকে স্বাগত জানিয়েছে বিএনপি। পাশাপাশি এই কমিটির কাছে নিরপেক্ষ সরকারের অধীনে দ্রুত নির্বাচন দাবি করেছে দলটি।

শনিবার রাতে রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে দলের স্থায়ী কমিটির বৈঠক হয়। এই বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজই আওয়ামী লীগের দুই দিনব্যাপী কাউন্সিল শেষ হয়েছে। ২১তম এই কাউন্সিলে পরবর্তী তিন বছরের জন্য নতুন কমিটি গঠন করা হয়েছে।

 

আওয়ামী লীগের সম্মেলন নিয়ে জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, ‘আওয়ামী লীগ একটি ঐতিহাসিক রাজনৈতিক দল। এই জাতি গঠনে, স্বাধীনতা লাভে ও গণতন্ত্রের জন্য অতীতে তাদের গৌরবময় অধ্যায় ছিল। কিন্তু দুর্ভাগ্যজনক, এই দলটির হাতেই বারবার গণতন্ত্র নিহত হয়েছে।’ আওয়ামী লীগের এই নতুন নেতৃত্বকে স্বাগত জানিয়ে ফখরুল বলেন, ‘আশা করব, এই নতুন কমিটি তাদের অতীতের অপকর্ম ভুলে জনগণের অধিকার প্রতিষ্ঠায় নিরপেক্ষ সরকারের অধীনে দ্রুত নির্বাচন দেবে। মানুষের ভোটের অধিকার ফিরিয়ে দেবে।’

স্থায়ী কমিটির এই বৈঠকে বেশ কিছু সিদ্ধান্তের কথা জানান বিএনপির মহাসচিব। তিনি বলেন, খালেদা জিয়া অত্যন্ত অসুস্থ। চিকিৎসার জন্য আইনি প্রক্রিয়ার মাধ্যমে তাঁর জামিনের আবেদন করা হয়েছিল, কিন্তু তা দেওয়া হয়নি। বৈঠকে তাঁর মুক্তি দাবি করা হয়। খালেদা জিয়ার মুক্তির জন্য কার্যকরী আন্দোলন গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভারতের লোকসভায় নাগরিকত্ব সংশোধনী আইন পাসের সময় বাংলাদেশ ও বিএনপিকে জড়িয়ে যে বক্তব্য প্রকাশ করা হয়েছে, সে বিষয়ে বিএনপি আগামীকাল রোববার বেলা তিনটায় গুলশানে এক সংবাদ সম্মেলন ডেকেছে। সেখানে বিএনপি এ ব্যাপারে তাদের বক্তব্য উপস্থাপন করবে।

৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের এক বছর পূর্তি হবে। দিনটিকে কলঙ্কজনক উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, ৩০ ডিসেম্বর গণতন্ত্র হত্যা দিবস পালন করা হবে। এই দিন পালনের জন্য বিএনপি, জাতীয় ঐক্যফ্রন্ট, ২০-দলীয় জোট তাদের করণীয় ঠিক করবে। আগামী বছর বাংলাদেশের অর্ধশত জন্মবার্ষিকী পালন করার জন্য স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনকে আহ্বায়ক করে বিএনপি একটি উপকমিটি গঠন করেছে। এই কমিটির অন্য সদস্যরা হলেন স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান ও সেলিমা রহমান। এ ছাড়া আগামী ১৯ জানুয়ারি বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উদ্‌যাপন করা হবে।

বিএনপি আন্তর্জাতিক বিচার আদালতে মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যার বিচারের জন্য মামলা করা ও সহায়তার জন্য গাম্বিয়া, কানাডা ও নেদারল্যান্ডসকে ধন্যবাদপত্র দেবে জানিয়ে মির্জা ফখরুল বলেন, এখানে বাংলাদেশের কোনো ভূমিকা ছিল না।

ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও ইমেরিটাস চেয়ার স্যার ফজলে হাসান আবেদ গতকাল শুক্রবার রাতে মারা যান। তাঁর মৃত্যুতে বিএনপি শোক প্রকাশ করেছে জানিয়ে মির্জা ফখরুল বলেন, দেশের মানুষের জন্য বিশেষ করে নারীর ক্ষমতায়নের জন্য, গ্রামের অর্থনীতি সচল করতে ও নিরক্ষরতা দূর করার জন্য তিনি ঐতিহাসিক ভূমিকা পালন করেছেন। তিনি তাঁর কাজের জন্য দেশে-বিদেশে স্বীকৃত। এ ছাড়া জিয়া পরিষদের সদ্য প্রয়াত সভাপতি কবির মুরাদের প্রতিও শোক প্রকাশ করা হয়।

স্থায়ী কমিটির বৈঠকে স্কাইপে যুক্ত হয়ে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সভাপতিত্ব করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

দিকনির্দেশনায় আওয়ামী লীগ ব্যর্থ হয়েছে
আজ সকালে দলীয় কেন্দ্রীয় কার্যালয়ে এক দোয়া মাহফিলে আওয়ামী লীগের সম্মেলনের ব্যাপারে প্রশ্ন করা হলে মির্জা ফখরুল বলেন, জাতির একটা প্রত্যাশা ছিল, গণতন্ত্র উত্তরণের একটা পথ দেখা যাবে। কিন্তু তাদের সম্মেলনে সেই পথ তারা দেখাতে পারেনি। সেই সঙ্গে দেশের অর্থনৈতিক উন্নয়ন, সামাজিক উন্নয়ন, রাজনৈতিক উন্নয়ন এবং সংকট উত্তরণের জন্য কোনো দিকনির্দেশনা দিতে তারা এই সম্মেলনে ব্যর্থ হয়েছে। এখানে ব্যক্তি ও দলের বন্দনা করা হয়েছে। জাতির সংকট উত্তরণের জন্য বেশি কিছু এই সম্মেলনে আসেনি।

মির্জা ফখরুল বলেন, এক দশক ধরে আওয়ামী লীগ একদলীয় শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করার লক্ষ্যে কাজ করছে। তাদের সম্মেলনে সেই কথাগুলোই আবার সামনে এসেছে। এতে জাতি সম্পূর্ণভাবে হতাশ হয়েছে।

বিএনপির সম্মেলনের বিষয়ে প্রশ্ন করা হলে মির্জা ফখরুল বলেন, তাঁরা প্রতিকূল অবস্থার মধ্যে রাজনীতি করছেন। স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করতে পারছেন না। জেলা ও উপজেলাগুলোতে বিএনপির কাউন্সিল করতে দেওয়া হচ্ছে না অভিযোগ করে তিনি বলেন, এর মধ্যেও তাঁরা সংগঠন গোছাতে কাজ করছেন। এটা শেষ করে তাঁরা কাউন্সিল করতে চেষ্টা করবেন।

(এম.কন্ঠ/২২ডিসেম্বর/আর.কে)

সংবাদটি শেয়ার করুন

Related Articles