জনপ্রিয় হচ্ছে অনলাইন নিউজ পোর্টাল

জনপ্রিয় হচ্ছে অনলাইন নিউজ পোর্টাল

।। জাফর আহমেদ ।।

সময়ের সাথে প্রযুক্তি ছড়িয়ে পড়েছে সর্বত্র। বিশ্বজুড়ে বিস্তৃতি লাভ করেছে দ্রুতগতির ইন্টারনেট। আজকের সংবাদ জানতে আগামীকালের সংবাদপত্রের জন্য অপেক্ষা করার সময় নেই। যখনই ঘটনা তখনই সংবাদ। ইন্টারনেট ব্যবহার করে অনলাইন নিউজ পোর্টালের সংবাদের প্রতি ভিজিটরদের ক্রমশ আগ্রহ বাড়ছে। অনলাইন ভিত্তিক নিউজপোর্টালে বাংলাদেশও পিছিয়ে নেই।
যুক্তরাষ্ট্রে ইলিনয়েস স্টেট ইউনিভার্সিটি থেকে ১৯৭৪ সালে ‘নিউজ রিপোর্ট’ নামে প্রথম অনলাইন নিউজ পোর্টাল প্রকাশিত হয়। এরপর বিশ্বজুড়ে বিভিন্ন সংবাদপত্র তাদের অনলাইন সংস্করণ চালু করে। তবে ২০০০ সালে যুক্তরাজ্য থেকে প্রকাশিত ‘সাউথপোর্ট রিপোর্টার’ আধুনিক অনলাইন নিউজ পোর্টাল হিসেবে পরিচিতি পায়।

সে হিসেবে খুব কম সময়ের মধ্যেই বাংলাদেশে অনলাইন নিউজ পোর্টালের যাত্রা শুরু হয়েছে। ২০০৪ সালে যাত্রা শুরু করে দেশের প্রথম অনলাইন নিউজ পোর্টাল বিডিনিউজ২৪.কম। এর কিছু সময় পরেই যাত্রা শুরু করে আরেক অনলাইন নিউজ পোর্টাল দ্য এডিটর ডট নেট। ২০০৭ সালে শুরু হয় অনলাইন নিউজ পোর্টাল ও বার্তা সংস্থা একাত্তর নিউজ সার্ভিস। ২০০৯ সালের প্রকাশ হওয়া এরপর অনলাইন নিউজ পোর্টাল শীর্ষ নিউজ ডটকম জনপ্রিয় হয়ে উঠে । ২০১১ সালের শেষে পোর্টালটি বন্ধ হয়ে যায়। ২০১৩ সালের ১ জুন নতুনভাবে আপডেট শুরু করে শীর্ষ নিউজ।

২০১০ সালে হোসেন আবারও শুরু হয় বাংলানিউজ টোয়েন্টিফোর.কম। এরপর শুরু হয় বার্তা টোয়েন্টিফোর ডটনেট। ২০১২ সালের শেষ দিকে বন্ধ বন্ধ হয়ে যায় বার্তা টোয়েন্টিফোর ডটনেট। এরপর শুরু হয় নতুন বার্তা ডটকম।
২০১৩ সালে দেশে বেশ কিছু অনলাইন নিউজ পোর্টাল জনপ্রিয় হয়ে ওঠে। এর মধ্যে বাংলামেইল২৪.কম, ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকম, প্রিয়.কম, দ্য রিপোর্ট ডটকম, পরিবর্তন ডটকম, রাইজিংবিডি ডটকম।

এরপর প্রিন্ট পত্রিকা প্রথম আলো,যুগান্তর মানবজমিন, সমকাল, কালের কণ্ঠ, ইত্তেফাক ও বাংলাদেশ প্রতিদিন ও ইংরেজি ডেইলি স্টারসহ অধিকাংশ প্রিন্ট পত্রিকাই অনলাইন ভার্সন চালু করে। এর সাথে ইলেকট্রনিক মিডিয়া এনটিভি, সময়, ইন্ডিপেন্ডেন্ট ও বৈশাখী টেলিভিশনও অনলাইন ভার্সন চালু করেন।

দ্রুত সংবাদ পরিবেশন করতে অনলাইন পত্রিকাগুলো যথেষ্ট ভুমিকা পালন করছে। অনলাইন ভার্সন চালু হওয়ায় সাংবাদিকতা চলে এসেছে হাতে মুঠোয়। মোবাইলের মতো ডিভাইজ দিয়েও সাংবাদিকতা করা যাচ্ছে। মওলানা ভাসানীর আদর্শে প্রতিষ্ঠিত টাঙ্গাইলের জনপ্রিয় দৈনিক মজলুমের কণ্ঠ পত্রিকার পার করেছে ২৫বছর। আধুনিকতার সাথে তালমিলিয়ে মজলুমের কণ্ঠের রয়েছে অনলাইন ভার্সন। পত্রিকার অনলাইন ভার্সনটি আরও আধুনিক করতে সম্প্রতি সাইটে কাজ করা হলো। আশা করছি জেলার সব খবর সবার আগে প্রকাশ করে মজলুমের কণ্ঠের অনলাইন ভার্সন পাঠকদের কাছে আর জনপ্রিয়তা পাবে।

লেখক: সম্পাদক
দৈনিক মজলুমের কন্ঠ

এম.কন্ঠ/আ.কে/২২ডিসেম্বর

সংবাদটি শেয়ার করুন

Related Articles