সাদা কাপড় যেভাবে রাখবেন ধবধবে সাদা

অনলাইন ডেস্ক :

সাদা পোশাক একদিকে যেমন তাড়াতাড়ি ময়লা হয়ে যায়, তেমনি বারবার পরিষ্কার করতে থাকলে কমে যেতে পারে কাপড়ের জৌলুসও। সাদা পোশাক দীর্ঘদিন ভালো রাখার জন্য জেনে নিন প্রয়োজনীয় কিছু টিপস।

সাদা পোশাক অন্য পোশাকের সাথে ধোবেন না

সাদা পোশাক অন্য রঙের পোশাকের সঙ্গে মিলিয়ে ধোবেন না একেবারেই। অন্য রঙের পোশাক থেকে রঙ উঠে সাদা কাপড়ে একবার লেগে গেলে সেই রঙের দাগ ওঠানো কিন্তু সহজ হবে না। তাছাড়া অন্য রংয়ের পোশাকের সঙ্গে সাদা কাপড় ভিজিয়ে রাখলে অথবা ধুলে সাদা কাপড়ের উজ্জ্বলতাও কমে যায়।

কাপড়ের দাগ আগে উঠিয়ে নিন
সাদা কাপড়ে দাগ লাগলে পানিয়ে ভেজানোর আগেই সেই দাগ ভালো করে তুলে নিন। নাহলে দাগ ছড়িয়ে পড়বে পোশাকের অন্যান্য অংশেও। কাপড়ের যে অংশে দাগ লেগেছে সেখানে বেশি করে ডিটারজেন্ট পাউডার লাগিয়ে রেখে দিন কিছুক্ষণ। এরপর একটা টুথব্রাশ দিয়ে ধীরে ধীরে ঘষে উঠিয়ে নিন দাগ।

গরম পানিতে ধুয়ে নিন
সাদা কাপড় সবসময় ধোবেন সহনীয় তাপমাত্রার গরম পানিতে। গরম পানি কাপড় থেকে ময়লাকে আলগা করে ফেলে।

ব্যবহার করুন লেবুর রস
সাদা কাপড়ের উজ্জ্বলতা বাড়াতে লেবুর রস বেশ কার্যকর। সাদাকে আরও সাদা ও উজ্জ্বল করে তুলতে কাপড় ভেজানোর সময় ডিটারজেন্টের সঙ্গে ১/২ কাপ লেবুর রস মিশিয়ে দিন। এরপর সেই পানিতে কাপড় ভিজিয়ে রাখুন।

কড়া রোদে শুকান
সাদা কাপড় সব সময় কড়া রোদে শুকাবেন। এতে কাপড়ের হলদে দাহ দূর হয়।
নীল ব্যবহারে সতর্ক থাকুন সাদা পোশাকে নীল ব্যবহারের বিষয়ে খুব সতর্ক থাকতে হবে। তরল বা গুঁড়া, যে ধরনের নীলই ব্যবহার করুন না কেন, খেয়াল রাখুন তা ভালোভাবে পানিতে মিশেছে কিনা। না হলে সাদা কাপড়ে নীলের ছোপ ছোপ দাগ লেগে যাবে।

ইস্ত্রি করার সময় সাবধান!
সাদা কাপড় ইস্ত্রি করার সময় উপরে একটা পাতলা পরিষ্কার কাপড় রেখে নেওয়া ভালো। কারণ সরাসরি তীব্র তাপ প্রয়োগ করে ইস্ত্রির করার ফলে সাদা কাপড়ে হলদেটে ভাব দেখা দিতে পারে। এছাড়া ইস্ত্রিতে কোনও ধরনের ময়লা থাকলে কাপড়ের দফারফা হতে সময় লাগবে না।

 

(এম কন্ঠ/আর.কে১৩জানুয়ারি )

সংবাদটি শেয়ার করুন

Related Articles