আপনি কতটা নিরাপদ ?

আপনি কতটা নিরাপদ ?

তথ্য প্রযুক্তি ডেস্ক :

প্রযুক্তি নির্ভর এই পৃথিবীতে বলতে গেলে সব কাজই এখন অনলাইনে করা সম্ভব। এটি সম্ভব হয়েছে ওয়েবসাইট-এর কল্যাণে। সেবা দানকারী প্রতিষ্ঠানগুলি এখন তাদের সেবা দিচ্ছে ওয়েবসাইট-এর মাধ্যমে। গ্রাহক তার নিদিষ্ট সেবাটি এখন ঘরে বসেই পাচ্ছে। যেমন, Link Host BD থেকে ওয়েবসাইট এর জন্য ডোমেইন, হোস্টিং এবং প্রয়োজনীয় সকল সার্ভিস একজন গ্রাহক ঘরে বসেই অর্ডার করতে পারেন সেই সাথে অনলাইনে পেমেন্ট করে সাথে সাথে উক্ত সার্ভিসটি বুঝে নিতে পারছে। নিত্যদিনে এমন অসংখ্য সেবা আমরা ঘরে বসেই পাচ্ছি।

wordpress security

দৈনন্দিন প্রয়োজনে ওয়েবসাইট-এর ব্যবহার বেড়েই চলছে। সেই সাথে বেড়েছে হ্যাকারদের দৌরাত্ত যারা ওয়েবসাইট এর গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিচ্ছে এমনকি ওয়েবসাইটি বিকল করে দিচ্ছে। যার ফলে মানুষ অনলাইনে সেবা নিতে বিরম্ভনায় পড়ছে। এর প্রধান কারন হচ্ছে ওয়েবসাইট এর মান বা দুর্বলতা।

জরিপে দেখা গেছে পৃথিবীতে মোট ওয়েবসাইট এর এক তৃতীংশতেই ব্যবহার করা হয় WordPress। যেহেতু সর্বাধিক ব্যবহারকৃত CMS হচ্ছে WordPress সেই সাথে সর্বাধিক হ্যাকিং এর শিকারও হয় WordPress। বিষয়টি পরিষ্কার যে, বেশি সংখ্যক ব্যবহারকারী থাকায় হ্যাকারদের নজর সব সময় বেশি।

wordpress security

লিঙ্ক হোস্ট বিডি – ওয়েব সিকিউরিটি এক্সপার্ট এর কাছে আমার প্রশ্ন ছিল

প্রশ্নঃ তাহলে কি WordPress দিয়ে ভাল/Secure ওয়েবসাইট তৈরি করা সম্ভব না?

উত্তরঃ অবশ্যয় সম্ভব, যে কোন CMS দিয়ে ওয়েবসাইট তৈরি করেও সেখানে ঝুঁকি থাকতে পারে যদি ওয়েবসাইটে ত্রুটি থাকে। আশুন তাহলে আজ WordPress এর Security নিয়ে কথা বলা জাক।

প্রথমেই নিশ্চিত হতে হবে আপনি যে প্রতিষ্ঠানে আপনার ওয়েবসাইটি হোস্ট করবেন তা কতটা নিরাপদ। এখানে বলে রাখা ভাল যে Link Host BD বিগত ৬ বছর ধরে সুনাম এর সাথে সেবা দিয়ে আসছে এবং ওয়েবসাইট এর নিরাপত্তায় তাদের সুদক্ষ টিম সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে।

wordpress security

প্রশ্নঃ তাহলে WordPress ব্যবহারকারীদের কি কি বিষয় খেয়াল রাখা জরুরী বলে আপনি মনে করেন?

উত্তরঃ ভাল একটি প্রশ্ন করেছেন, কিছু বিষয় যদি আমরা মেনে চলি তাহলে আমাদের ওয়েবসাইটি শুরক্ষিত থাকবে, আমি মনে করি। WordPress ব্যবহারে বাকি যে বিষয়গুলি খেয়াল রাখতে হবে তা হচ্ছেঃ

  • প্রতিনিয়ত WordPress এর ভার্শন এবং Theme & Plugin আপ-টু-ডেট রাখতে হবে।

  • Deactivate Plugin ডিলেট করে ফেলতে হবে।

  • Plugin install এর আগে WordPess থেকে Tested কিনা তা দেখে নিতে হবে।

  • WordPress –এ User Name এবং Password সঠিকভাবে নির্ধারণ করা খুবই গুরুত্বপূর্ণ।

  • যেমন অনেকে User Name এবং Password হিসেবে “admin” ব্যবহার করে থাকে যা একদমই ঠিক না।

  • Password সর্বনিন্ম ৮ ডিজিট এবং স্ট্রং কিনা তা নিশ্চিত করতে হবে।

উক্ত বিষয়গুলি মেনে চললে ওয়েবসাইট হ্যাকিং এর হাত থেকে অনেকাংশেই রক্ষা করা সম্ভব।

(মজলুমের কণ্ঠ/৫ ফেব্রুয়ারি/আর.কে)

সংবাদটি শেয়ার করুন

Related Articles