আমরা এমন দৃশ্য দেখতে চাইনা

আমরা এমন দৃশ্য দেখতে চাইনা

।। রেজাউল করিম ।।

ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক। যমুনার ওপর বঙ্গবন্ধু সেতু (যমুনা বহুমূখী ) সেতু নির্মানের পর হয়ে গেল ঢাকা-উত্তরবঙ্গ মহাসড়ক। সড়কটিতে ব্যস্ততা আরও বেড়ে গেলো। ভোগান্তিটাও বেড়ে গেল কয়েক গুন। ঈদ বা বিশেষ কোন উৎসবে ঢাকা থেকে উত্তরের পথে যাত্রীদের বিড়ম্বনার শেষ নেই। অতিরিক্ত গাড়ির চাপে গাড়ি যেন নড়তে পারে না সামনের দিকে। ফলে । ঈদের সামনে ঘরমূখো মানুষের দুর্ভোগের অন্ত ছিলো না।

যানজটে ২ ঘণ্টার সড়ক পাড়ি দিয়ে হয়েছে ২২ ঘণ্টায়। ওই সময়ে অহরহ এই মহাসড়কে ঝরতো তাজা প্রাণ। সড়কটি যেন যমের হাতে চলে গেলো। সরকার নিরব থাকেনি। সরকার সরু দুই লেনের সড়কটিকে চার লেনে রুপান্তর করলো। কাজ শেষের দিকে। সমস্যার অনেকটাই সমাধান।

মহাসড়কের বেশ কিছু জায়গায় নিরাপদে রাস্তাপারাপারের জন্য ফুট ওভার ব্রিজের ব্যস্থা করেছে সরকার। এরপরও কোথাও কোথাও সমস্যা রয়েই গেছে। গাড়ীর দ্রুত গতিসহ নানা কারণে এসব জায়গায় প্রায়ই ঘটছে দুর্ঘটনা। সড়কে প্রায়ই কেড়ে নিচ্ছে তাজা প্রাণ।

এমন একটি জায়গার নাম ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের করাতিপাড়া বাইপাস। সেখানে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। সর্বশেষ গত মঙ্গলবার আব্দুল লতিফ ওরফে লাল মিয়া নামের এক স্কুলশিক্ষক নিহত হন। আর কোনও মানুষের প্রাণ হারাতে না হয় এজন্য এই মহাসড়কের করাতিপাড়া বাইপাস এলাকায় অতিদ্রুত সময়ের মধ্যে ফুটওভার ব্রিজ নির্মাণের জোর দাবি জানিয়ে এলাকাবাসী রাস্তায় নামে।

মহাসড়ক অবরোধ করে। পুলিশ, রাজনৈতিক ব্যক্তি ও জনপ্রতিনিধিরা ফুটওভার ব্রিজের আশ্বাস দিলে অবরোধ তুলে নেয়। এতে কি সমস্যার সমাধান হলো? অবশ্যই না। প্রাণ বাঁচাতে এসব ঝুঁকিপূর্ণ স্থান চিহ্নিত করে ফুটওভার ব্রিজের ব্যবস্থা নিতে হবে।

এতেই শেষ নয়। অবরোধ চলাকালে শহীদুর রহমান নামের এক বয়স্ক লোক রাস্তায় শুয়ে পড়লেন প্রাণ দিতে। তার প্রাণের বিনিময়ে হলেও যেন করাতিপাড়া বাইপাসে ফুটওভার ব্রিজ দেওয়া হোক। এটা শুধু একটি ছবি না। জাতির বিবেক নাড়া দেওয়ার মতো একটি ছবি। এই সড়কে তাজা প্রাণ ঝরার দৃশ্য দেখতে চাই না। চাইনা শহীদুর রহমানের মতো মানুষের আগেময় আন্দোলনের এমন দৃশ্য।

সড়ক ও জনপদ বিভাগ তথা সরকার সারাদেশের এমন ঝুকিপূর্ণ
স্থানগুলো চিহ্নিত করে দ্রুত ফুটওভার ব্রিজের ব্যবস্থা করবে এমন প্রত্যাশ আমার তথা পুরো জাতির।

লেখক: সংবাদকর্মী ও শিক্ষক

(মজলুমের কণ্ঠ/৮ ফেব্রুয়ারি/আর.কে)

সংবাদটি শেয়ার করুন

Related Articles