টাঙ্গাইলের উদয় হাকিমের ‘রহস্যময় আদম পাহাড়’

নিজস্ব প্রতিবেদক :

অমর একুশে গ্রন্থমেলায় এসেছে লেখকসাংবাদিকআবৃত্তিশিল্পী এবং করপোরেট ব্যক্তিত্ব উদয় হাকিমের ভ্রমণ-বিষয়ক নতুন বই। রহস্যময় আদম পাহাড়’ শীর্ষক বইটি শ্রীলঙ্কার অন্যতম দর্শনীয় স্থান অ্যাডামস পিক-এর ওপর লেখা।

এই নিয়ে উদয় হাকিমের লেখা প্রকাশিত বইয়ের সংখ্যা দাঁড়ালো সাতটিতে।

বৃহস্পতিবার থেকে বইটি মেলায় পাওয়া যাচ্ছে অনিন্দ্য প্রকাশের প্যাভিলিয়নে। ৩১ নম্বর প্যাভিলিয়নটির অবস্থান সোহরাওয়ার্দী উদ্যানের পশ্চিম-উত্তর কোণের শেষ প্রান্তে। এখান থেকে পাঠকরা লেখকের আরেকটি জনপ্রিয় ভ্রমণকাহিনি সুন্দরী জেলেকন্যা ও রহস্যময় গুহা’ কিনতে পারবেন।

রহস্যময় আদম পাহাড়’ বইয়ে উদয় হাকিমের ভ্রমণ অভিজ্ঞতার পাশাপাশি অ্যাডামস পিক-এর ওপর গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। লেখকের শ্রীলঙ্কা ভ্রমণের চমৎকার বর্ণনার সঙ্গে নজরকাড়া ছবি দিয়ে সাজানো হয়েছে ১৪৪ পৃষ্ঠার বইটি। দাম ৩০০ টাকা। বইটির প্রচ্ছদ করেছেন বাইজিদ আহমেদ।

এ প্রসঙ্গে লেখক উদয় হাকিম বলেনভ্রমণ মানুষের জ্ঞানভাণ্ডর সমৃদ্ধ করে। প্রাণের খোরাক যোগায়। শ্রীলঙ্কার অ্যাডামস পিক এখনো মানুষের কাছে এক রহস্যের নাম। এখানে ভ্রমণের অভিজ্ঞতা তুলে ধরার পাশাপাশি জায়গাটি সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। অনেকটা গল্পের মতো করে কাহিনি বর্ণনা করা হয়েছে। যে কারণে পাঠক এ বইয়ে গল্পভ্রমণ এবং তথ্য তিনটাই পাবেন। আশা করছি পাঠকদের ভালো লাগবে।

তিনি আরও বলেনযারা শ্রীলঙ্কা ভ্রমণ করতে আগ্রহী তাদের জন্য বইটি কাজে আসবে। ধর্ম-বর্ণ নির্বিশেষে বইটি সাধারণ পাঠককে দারুণ আকৃষ্ট করবে বলে লেখক মনে করেন।

প্রসঙ্গতবহু গুণে গুণান্বিত উদয় হাকিম ১৯৭৫ সালের ২৫ মার্চ টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার বর্ধনপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে অনার্স এবং মাস্টার্স পাস করে তিনি দৈনিক প্রথম আলোআমার দেশকালের কণ্ঠচ্যানেল আই ও সিএসবি টিভিতে ১২ বছর সাংবাদিকতা করেছেন।

২০১০ সালে তিনি দেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটনে যোগদান করেন। বর্তমানে তিনি ওয়ালটনের ক্রিয়েটিভ অ্যান্ড পাবলিকেশন বিভাগের নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। পাশাপাশি জনপ্রিয় নিউজপোর্টাল রাইজিংবিডি ডটকমের উপদেষ্টা সম্পাদক হিসেবে কাজ করছেন।

খেলাধুলাভ্রমণ এবং আবৃত্তি বিষয়ে উদয় হাকিমের ব্যাপক আগ্রহ এবং অংশগ্রহণ রয়েছে। ইতোমধ্যেই তিনি ইংল্যান্ডআমেরিকাসহ বিশ্বের ৩০টিরও বেশি দেশ ভ্রমণ করেছেন। দীর্ঘদিন ধরে তিনি ঘরোয়া এবং আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ালটনের ব্র্যান্ডিং করে আসছেন।

ছোটবেলা থেকেই তিনি লেখালেখি করছেন। সাতটি প্রকাশিত বইয়ের পাশাপাশি তার লেখা প্রবন্ধ-নিবন্ধ এবং ভ্রমণকাহিনি বিভিন্ন জাতীয় পত্র-পত্রিকায় প্রকাশিত হয়। জীবনমুখী বাংলা গানের শ্রেষ্ঠ শিল্পী নচিকেতা সম্প্রতি তার লেখা গান নিয়ে এ্যালবাম করেছেন।

সাফল্যে গাঁথা জীবনের অধিকারী উদয় হাকিম বেসরকারি বিশ্ববিদ্যালয় স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ’ এর জার্নালিজমকমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের একজন খণ্ডকালীন শিক্ষকও। এ ছাড়া উদয় হাকিম এফবিসিসিআইয়ের সদস্যজাতীয় প্রেসক্লাব এবং টাঙ্গাইল প্রেসক্লাবের সহযোগী সদস্য এবং ঢাকা রিপোর্টার্স ইউনিটির সদস্য।

(মজলুমের কণ্ঠ/১৬ ফেব্রুয়ারি/আর.কে)

সংবাদটি শেয়ার করুন

Related Articles