ফিনল্যান্ডে পিতৃত্বকালীন ছুটি সাত মাস

আন্তর্জাতিক ডেস্ক :

ফিনল্যান্ডে মায়েদের মতোই এবার সাত মাস পিতৃত্বকালীন ছুটি পাবেন বাবারা। বেতনসহ তাদেরকে এই ছুটি প্রদান করা হবে। বুধবার দেশটির নবনির্বাচিত সরকার এই ঘোষণা দিয়েছে।

ফিনল্যান্ডে বর্তমানে বেতনের সঙ্গে সাত মাসের মাতৃত্বকালীন ছুটি পাওয়া যায়। সন্তানের বাবারা এতদিন পিতৃত্বকালীন ছুটি হিসাবে পেতেন চার মাসের বেতনসহ ছুটি। নতুন নিয়ম প্রণয়ন হলে মা-বাবা দুজনেই পাবেন বেতনসহ সাত মাসের ছুটি। খবর ডয়চে ভেলের।

স্বাস্থ্য ও সমাজনীতি মন্ত্রী আইনো-কাইসা পেকোনেন বলেন, এই নীতি বাবা-মায়েদের মধ্যে সাম্য আনবে৷ পাশাপাশি বর্তমান নীতির এই ‘আমূল সংস্কার’ পরিবারে বৈচিত্র্য আনতেও সাহায্য করবে।

২০১০ থেকে ২০১৮ সালের মধ্যে শিশুজন্মের হার পাঁচগুণ কমে হয়েছিল। ৫৫ লাখ জনসংখ্যার সেই দেশে শিশুর সংখ্যা ছিল মাত্র ৪৭ হাজার ৫৭৭। সমীক্ষায় দেখা গেছে, মায়েদের সমান বেতনসহ ছুটি দেওয়ায় সুইডেন ও আইসল্যান্ডে শিশুজন্মের হার বেড়েছে। ফিনল্যান্ডের এই নতুন নীতি সেখানেও এমন পরিবর্তন আনতে পারে বলে আশাবাদী সরকার।

ফিনল্যান্ডের পাঁচটি জাতীয় রাজনৈতিক দলের মধ্যে চারটিরই নেতৃত্বে রয়েছেন ৩৫ বছরের কম বয়সী নারীরা। দেশের ক্ষমতায় রয়েছে বামঘেঁষা জোটের দলগুলো। মন্ত্রী পেকোনেন বলেন, ‘এই নীতি কর্মক্ষেত্রে লিঙ্গবৈষম্য কমাবে। কমবে নারী-পুরুষের মধ্যে আয়ের পার্থক্যও।

(মজলুমের কণ্ঠ/৬ ফেব্রুয়ারি/আর.কে)

সংবাদটি শেয়ার করুন

Related Articles