মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহীম!

মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহীম!

আন্তর্জাতিক ডেস্ক:

মালয়েশিয়ার ক্ষমতাসীন জোট পাকাতান হারাপান দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে সাবেক উপ-প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহীমকে মনোনীত করেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, গত সোমবার মাহাথির মোহাম্মদ প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন। পরে দেশটির রাজার অনুরোধে অন্তবর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করছেন। বুধবার পাকাতান হারাপান জোট পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে আনোয়ার ইব্রাহীমের নাম ঘোষণা করেছে।

৯৪ বছর বয়সী মাহাথির ও ৭২ বছর বয়সী আনোয়ারের যৌথ প্রচেষ্টায় ২০১৮ সালের নির্বাচনে জয়ী হয়। গত দুই দশক ধরে মালয়েশিয়ার রাজনৈতিক সংস্কৃতি বিনির্মাণে উভয়ে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করেছেন।

বুধবার এক বিবৃতিতে মাহাথির ‘রাজনৈতিক বিশৃঙ্খলা’ পরিস্থিতির জন্য দুঃখপ্রকাশ করেন। তিনি বলেন, ‘সাধারণ একজন মানুষ হিসেবে যেকোনো ভুল করতে পারি। যদি পদত্যাগের সিদ্ধান্ত ভুল হয়, তার জন্য আমি সবার কাছে ক্ষমা চাচ্ছি। ’

‘যদি সম্ভব হয়, তাহলে এমন একটি দল তৈরি করবো। যারা দলীয় স্বার্থের ঊর্ধ্বে দেশের স্বার্থকে অগ্রাধিকার দেবে।’

আরেক বিবৃতিতে আনোয়ার সরকার গঠনে যেকোনো ধরণের কারচুপি চেষ্টার বিরোধিতা করেছেন।

তিনি বলেন, ‘গত মঙ্গলবার পাকাতান হারাপানকে পুনরায় সংগঠিত করতে মাহাথিরকে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু তিনি সভায় যোগদান থেকে বিরত ছিলেন। তারপর প্রেসিডেনশিয়াল কমিটির সিদ্ধান্ত আমাকে প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়। আমরা রাজার চূড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষায় আছি।’

গত দুই দিন আগে মালয়েশিয়ার চলমান রাজনৈতিক সংকট নিরসেন দেশটির সুলতান আব্দুল্লাহ সুলতাম আহমদ শাহ পার্লামেন্টের ২২২ নির্বাচিত প্রতিনিধিকে নিয়ে একটি সভা করেছিলেন। উপস্থিত সদস্যরা জানিয়েছিলেন, তারা নতুন প্রধানমন্ত্রীর নাম সুপারিশ করবে অথবা নির্বাচনের কথা জানাবে।

আনোয়ার ইব্রাহিমের পিকেআরের মোট আসন ৩৯। আশা করা হচ্ছে, জোট থেকে আনোয়ারকে আরো ৬২টি আসন দেওয়া হতে পারে।

(মজলুমের কণ্ঠ/২৬ ফেব্রুয়ারি/আর.কে)

 সংবাদটি শেয়ার করুন

Related Articles