হাসপাতালে করোনা পরীক্ষা ২০০ টাকা, বাড়িতে ৫০০

হাসপাতালে করোনা  পরীক্ষা ২০০ টাকা, বাড়িতে ৫০০

অনলাইন ডেস্ক:

গত মার্চে প্রাদুর্ভাব শুরুর পর থেকে এতদিন ধরে কোভিড-১৯ তথা করোনার নমুনা পরীক্ষা সরকারিভাবে বিনামূল্যে করা হলেও সেই সুবিধা আর থাকছে না।

এখন থেকে সরকারি হাসপাতালের বুথে এসে পরীক্ষা করতে ২০০ টাকা খরচ করতে হবে। আর বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহ করার জন্য খরচ ধরা হয়েছে ৫০০ টাকা।

সরকারিভাবে করোনার নমুনা পরীক্ষার জন্য ফি আরোপের বিষয়ে সোমবার আদেশ জারি হতে পারে বলে স্বাস্থ্য সেবা বিভাগ সূত্রে জানা গেছে।

বর্তমানে দেশের ৬৮টি গবেষণাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। এসব পরীক্ষার জন্য কিট সরবরাহ করছে সরকার। করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধির সঙ্গে এখন দৈনিক ১৮ হাজারের বেশি নমুনা পরীক্ষা করা হচ্ছে।

এখন পর্যন্ত সরকারিভাবে করোনার নমুনা পরীক্ষা বিনামূল্যে করা হলেও বেসরকারি হাসপাতালে পরীক্ষার জন্য সাড়ে তিন হাজার টাকা দিতে হয়। আর বেসরকারিভাবে বাড়ি থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার খরচ পড়ছে সাড়ে চার হাজার টাকা।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকারিভাবে করোনার নমুনা পরীক্ষার জন্য ফি নির্ধারণ করতে সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তর থেকে একটি প্রস্তাব যায় স্বাস্থ্যসেবা বিভাগে। যাচাইয়ের পর সেই প্রস্তাব পাঠানো হয় অর্থ মন্ত্রণালয়ে।

ফির বিষয়ে স্বাস্থ্য সেবা বিভাগের সেই প্রস্তাব অনুমোদন দিয়েছে অর্থ মন্ত্রণালয়। আনুষঙ্গিক প্রক্রিয়া শেষ করে এখন প্রজ্ঞাপন জারির অপেক্ষা।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যানুযায়ী রবিবার সকাল পর্যন্ত পিসিআরে মোট সাত লাখ ৩০ হাজার ১৯৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

(মজলুমের কণ্ঠ / ২৯ জুন /আর.কে)

সংবাদটি শেয়ার করুন

Related Articles