করোনা থেকে নিরাপদ জাহানারা-সালমারা

করোনা থেকে নিরাপদ জাহানারা-সালমারা

খেলাধুলা ডেস্ক:

শারজায় ওমেন্স এইপিএল খেলতে যাবেন নারী টি-টোয়েন্টি দলের অধিনায়ক সালমা খাতুন ও পেসার জাহানারা আলম। সেখানে পৃথক দলে খেলবেন তারা। এরই মধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাদের করোনা পরীক্ষা সম্পন্ন করেছে। দু’জনই করোনা থেকে নিরাপদে আছেন। অন্যদিকে বাংলাদেশ নারী দলের অনুশীলন শুরু হয়েছে। ঢাকায় থাকা ক্রিকেটাররা মিরপুর শেরেবাংলা মাঠে অনুশীলন করছিল। তবে শুরুতে তাদের কারোই করোনা টেস্ট করানো হয়নি। যে কারণে ঝুঁকিতে ছিল জাতীয় দলের ছেলে ক্রিকেটারদের জন্য তৈরি করা জৈব সুরক্ষা বলয়।

অবশেষে কোচিং স্টাফসহ ১০ জনের কোভিড-১৯ পরীক্ষা করানো হয়। সুখবর হচ্ছে সবাই করোনা নেগেটিভ। বুধবার সন্ধ্যা থেকে ফ্লাডলাইটের আলোতে অনুশীলন শুরু করেছে তারা।  সেদিনই তাদের কোভিড নমুনা সংগ্রহ করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির উইমেনস উইং ইনচার্জ  তৌহিদ মাহমুদ। করোনা মহামারির কারণে দীর্ঘ দিন নারী দলের অনুশীলন বন্ধ ছিল। তবে জুলাই থেকে বিসিবির সহযোগিতায় ব্যক্তিগতভাবে তারা মাঠে অনুশীলন শুরু করে।
ওমেন্স আইপিএলে অংশ নিতে ২১শে অক্টোবর সংযুক্ত আরব আমিরাতের পথে রওনা হওয়ার কথা রয়েছে সালমা খাতুল ও জাহানারা আলমের। তবে দেশ ছাড়ার আগে তাদের আরো একবার করোনা পরীক্ষা করা হবে। দ্বিতীয় দফা নেগেটিভ হলেই তাদের বিদেশ সফর নিশ্চিত হবে।
৪ থেকে ৯ই নভেম্বর ওমেন্স আইপিএল খ্যাত উইমেনস টি-টোয়েন্টি চ্যালেঞ্জ টুর্নামেন্টে পেসার জাহানারা খেলবেন ভেলোসিটি দলের হয়ে। আগেরবারও তিনি দলটিতে প্রতিনিধিত্ব করেছিলেন। এই আসরে প্রথম ডাক পাওয়া অলরাউন্ডার সালমা খেলবেন ট্রেলব্লেজার্সের হয়ে। এই দুজনের সঙ্গে অনুশীলনে আছেন নাহিদা আক্তার, শামিমা সুলতানা, শারমিন আক্তার সুপ্তা, লতা মণ্ডল ও রাবেয়া খান। এখন পর্যন্ত নারী দলের কোনো বিদেশি কোচ নিয়োগ দিতে পারেনি বিসিবি। এ বিষয়ে নারী বিভাগের চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল জানিয়েছেন আরো কিছু দিন সময় লাগবে। তিনি বলেন, ‘আমরা এখন পর্যন্ত নারী দলের কোনো বিদেশি কোচ নিয়োগ দিতে পারিনি। তবে চেষ্টা চলছে। আশা করি দ্রুতই নিয়োগ হবে। প্রধান কোচ নিয়োগ হলেই আমরা তার সঙ্গে পরামর্শ করে বাকি কোচদের নিয়োগ দিবো।’ বিদেশি কোনো কোচ না থাকায় এরই মধ্যে বিসিবি দেশিদের উপরই দায়িত্ব দিয়েছে। বর্তমানে কোচ মাহবুব আলী জাকি ও ট্রেনার বৈশাখী নারী দলের সঙ্গে কাজ করে যাচ্ছেন। তবে করোনা মহামারি পরিস্থিতি এখনো উন্নতি না হওয়ায় নারী দলের খেলা কবে মাঠে গড়াবে তা এখনো নিশ্চিত নয়। যদিও নভেম্বরে বিসিবির নারী লীগ শুরু করার পরিকল্পনা রয়েছে বলে জানা গেছে।

(মজলুমের কণ্ঠ / ১৬ অক্টোবর /আর.কে)

সংবাদটি শেয়ার করুন

Related Articles