শান্তিতে নোবেল পেলো বিশ্ব খাদ্য কর্মসূচি

শান্তিতে নোবেল পেলো বিশ্ব খাদ্য কর্মসূচি

অনলাইন ডেস্ক:

শান্তিতে নোবেল পুরস্কার দেয়া পেয়েছে জাতিসংঘের সংস্থা বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। সংঘাত চলমান অঞ্চলগুলোতে মানুষের খাদ্য নিশ্চিতে অবদান রাখায় সংস্থাটিতে এ পুরস্কার দেয়া হয়েছে। এ পুরস্কার দেয়া হয় নরওয়ের রাজধানী অসলো থেকে। শুক্রবার স্থানীয় সময় সকাল ১১টায় নরওয়ের নোবেল কমিটি বিজয়ীর নাম ঘোষণা করে।
ডব্লিউএফপি বিশ্বজুড়ে মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কাজ করে যাচ্ছে। জাতিসংঘের অধীনে এটি বিশ্বের যেখানে যুদ্ধ বা অস্থিরতার কারণে মানুষ খাদ্যঝুকিতে পরে সেখানে কার্যক্রম চালু করে। এর সদরদপ্তর অবস্থিত ইতালির রাজধানী রোমে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত বছর বিশ্বজুড়ে অন্তত ৮৮টি দেশে প্রায় ৯৭ মিলিয়ন মানুষকে খাদ্য সহায়তা দিয়েছে সংস্থাটি।

ডব্লিউএফপিকে নোবেল প্রদানের বিষয়ে একটি বিবৃতি দিয়েছেন নওয়েজিয়ান নোবেল কমিটির চেয়ারওম্যান বেরিত রেইজ-আন্ডারসন। এতে তিনি বলেন, যে কোনো কিছুর থেকেই আন্তর্জাতিক সহমর্মিতা এবং সংহতি বেশি গুরুত্বপূর্ন। ডব্লিউএফপি পুরস্কার থেকে পাবে মোট ১.১ মিলিয়ন ডলার বা ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার। আগামী ১০ই ডিসেম্বর অসলো থেকে এই অর্থ প্রদান করা হবে।
উল্লেখ্য, বিশ্বজুড়ে ডব্লিউএফপির ৮০টিরও বেশি শাখা আছে। এগুলোর মাধ্যমে এই সংস্থা এমন সব মানুষকে সাহায্য করে, যারা নিজেদের ও পরিবারের জন্য যথেষ্ট পরিমাণ খাবার উৎপাদন কিংবা আহরণ করতে অক্ষম। ২০১৯ সালের নোবেল শান্তি পুরস্কার পান ইথিওপিয়ার সংস্কারপন্থী প্রধানমন্ত্রী আবি আহমেদ। দুই দশক ধরে প্রতিবেশী ইরিত্রিয়ার সঙ্গে চলা যুদ্ধের অবসান ও দেশটির মধ্যে জাতিগত সংঘাত নিরসনের ইথিওপিয়ার আমূল সংস্করের কারিগর হিসেবে তাকে শান্তিতে নোবেল দেয়া হয়।

(মজলুমের কণ্ঠ / ০৯ অক্টোবর /আর.কে)

সংবাদটি শেয়ার করুন

Related Articles