বয়স থামিয়ে দেবে যে ৩ কাজ

অনলাইন ডেস্ক:

বয়সের সঙ্গে সঙ্গে চেহারায় তার ছাপ পড়ে। কিন্তু মুখে বলিরেখার অস্তিত্ব, চুলে পাক ধরা অনেকেরই মন খারাপের কারণ হতে পারে। বয়স বেড়ে যাচ্ছে- এই অনুভূতি আরও বেশি প্রকট হয় যখন তার ছাপ চেহারায় স্পষ্ট হতে শুরু করে। কাউকে বয়সের তুলনায় দেখতে আরও বয়স্ক লাগে, কাউকে বয়সের তুলনায় দেখতে কম বয়সী লাগে। বয়স বোঝা না গেলে তাদের দেখে অনেকে অবাক হন, কীভাবে বয়স ধরে রাখা সম্ভব!

যাদের দেখে বয়স বুঝতে পারা যায় না, খোঁজ নিয়ে দেখুন তারা স্বাস্থ্যের প্রতি বেশ সচেতন। তারা কিছু নিয়ম মেনে চলে নিয়মিত। বয়সের তুলনায় আপনাকে আরও বেশি বয়স্ক লাগলে বুঝবেন এজন্য আপনারও কিছু অবহেলা দায়ী। নিজের শারীরিক ও মানসিক যত্ন নিতে হবে নিয়মিত। জীবনযাপন হতে হবে নিয়ন্ত্রিত। তিনটি কাজ আপনাকে বয়স থামিয়ে রাখতে সাহায্য করবে। চলুন জেনে নেয়া যাক-

প্রতিদিন পর্যাপ্ত পানি পান

সব ধরনের খাবার খেলেন কিন্তু পানি পানের ক্ষেত্রে করলেন অবহেলা, এমনটা হলে কিন্তু আপনার সুস্থ ও সুন্দর থাকা সম্ভব নয়। কারণ আমাদের সুস্থতার জন্য প্রতিদিন পর্যাপ্ত পানি পান করা ভীষণ জরুরি। শারীরিক যেকোনো সমস্যা দূরে রাখতে অনেকটা সাহায্য করে বিশুদ্ধ পানি। শরীরে পানির ঘাটতি দেখা দিলে তা অভ্যন্তরীণ সব কাজে বিঘ্ন সৃষ্টি করতে পারে। প্রতিদিন পর্যাপ্ত পানি পান করলে তা শরীরে পানির ঘাটতি মেটানোর পাশাপাশি শরীরে জমে থাকা বিষাক্ত উপাদান বা টক্সিন দূর করতে সাহায্য করে। শরীর আর্দ্র থাকলে সুস্থ থাকা সহজ হয়। ত্বক আর্দ্র থাকলে টানটান ভাব বজায় থাকে। এই এই টানটান ভাব কমলেই দেখা দেয় বলিরেখা। তাই বয়স ধরে রাখতে চাইলে নিয়মিত পানি পান করতে হবে।

নিশ্চিন্ত নির্বিঘ্ন ঘুম

শুধু কাজ করে গেলেই হবে না, প্রয়োজন পর্যাপ্ত বিশ্রামেরও। শরীর সুস্থ রাখার জন্য প্রতিদিন নির্বিঘ্ন ঘুম প্রয়োজন। একজন প্রাপ্তবয়স্ক মানুষের জন্য প্রতিদিন অন্তত সাত-আট ঘণ্টা ঘুম দরকারি। ঘুমের অন্তত ঘণ্টা দুই আগে স্মার্টফোন দূরে রাখুন। কম্পিউটার কিংবা স্মার্টফোনের নীলচে আলো আমাদের ত্বকের জন্য ক্ষতিকর। এটি ত্বকে দ্রুত বয়সের ছাপ ফেলতে পারে। অনেকে বালিশের উপর মুখ উপুড় করে ঘুমান। এতেও দেখা দিতে পারে বলিরেখা। তাই এই ভঙ্গীতে ঘুমানোর অভ্যাস থাকলে তা বাদ দিন।

নিয়মিত শরীরচর্চা করতে হবে

সুস্থ থাকতে হলে শরীরচর্চার বিকল্প নেই। নিয়মিত শরীরচর্চা করলে তা শরীরকে ভেতর থেকে ভালো রাখে। তাই বয়স বাড়লেও শরীর অনেক সমস্যা থেকে দূরে থাকে। শরীরে কোনোরকম মেদ জমতে দেবেন না। কারণ মেদ বাড়তে দিলে তা আরও অসুখের কারণ হতে পারে। আর মেদ দূর করার অন্যতম উপায় হলো শরীরচর্চা। নিয়মিত শরীরচর্চা করলে শরীরে রক্ত চলাচল বাড়ে, শরীরের সব কোষে অক্সিজেন পৌঁছায় ঠিকভাবে। ফলে ত্বক উজ্জ্বল হয়। ত্বক সুন্দর মানে শরীরও ভেতর থেকে সুস্থ।

(মজলুমের কণ্ঠ / ২৩মার্চ / আর.কে)

সংবাদটি শেয়ার করুন

Related Articles