যে খাবারগুলো ঘুম নষ্ট করে

অনলাইন ডেস্ক:

সুস্থ থাকার জন্য যা কিছু আমাদের দরকারি, তার মধ্যে একটি হলো ঘুম। পর্যাপ্ত ঘুমের অভাবে শরীরে বিরূপ প্রভাব পড়তে পারে। দিনের বেলা ঠান্ডা মাথায় কাজ করতে হলে রাতের ঘুম নির্বিঘ্ন হওয়া চাই। আর নয়তো কোনো কাজেই ভালোভাবে মনোযোগ দেয়া সম্ভব হবে না। একজন প্রাপ্ত বয়স্ক মানুষের জন্য প্রতিদিন অন্তত সাত-আট ঘণ্টা ঘুম জরুরি।

অনেক সময় ক্লান্তি থাকলেও ঘুম আসতে চায় না। বিছানায় এপাশ-ওপাশ করেই যেন রাত কেটে যায়। এর জন্য দায়ী হতে পারে আপনার খাবারের তালিকা। আপনি হয়তো না জেনেই এমন সব খাবার খাচ্ছেন যা আসলে আপনার ঘুম না আসার জন্য দায়ী।

প্রত্যেক বেলার খাবারেই সচেতন থাকতে হবে। আর রাতের খাবারের সময় একটু বেশিই সচেতন হতে হবে। কারণ রাতে ভারী খাবার খেলে হজমে সমস্যা হতে পারে। এতে ঘুমে বিঘ্ন ঘটবে। চলুন জেনে নেয়া যাক কোন খাবারগুলো নিদ্রাহীনতা ডেকে আনে-

এড়িয়ে চলুন তেল ও মশলাযুক্ত খাবার

তেল-মশলাদার খাবার খেতে নিশ্চয়ই পছন্দ করেন? সুস্বাদু বলে এ ধরনের খাবারের প্রলোভন এড়িয়ে চলা সম্ভব হয় না অনেক সময়। কিন্তু জানেন কি, আপনার এই পছন্দের খাবারই হতে পারে ঘুম না আসার কারণ! অতিরিক্ত তেল ও মশলাযুক্ত খাবার খেলে তা সহজে হজম হতে চায় না। ফলস্বরূপ পেটে গ্যাসের সমস্যা দেখা দেয়। রাতে নির্বিঘ্নে ঘুমাতে চাইলে তাই এ ধরনের খাবার এড়িয়ে চলুন।

খুব বেশি কফি নয়

প্রতিদিন অন্তত এককাপ কফি খান এমন মানুষের সংখ্যা কম নয়। নানাভাবে আমাদের শরীরের জন্য উপকার বয়ে আনে এই পানীয়। ক্লান্তি, স্ট্রেস দূর করতে এর জুড়ি মেলা ভার। কিন্তু এই কফিও হতে পারে আপনার ঘুম না আসার কারণ! প্রয়োজনের থেকে বেশি কফি পান করলে ঘুম আসবে না সহজে। এতে আছে অ্যাসিডিক উপাদান, যা আমাদের মস্তিষ্ককে সজাগ রাখে। ফলস্বরূপ ঘুম দূরে পালায়।

দূরে রাখুন কোমল পানীয়

কোমল পানীয় আমাদের শরীরের জন্য মোটেও উপকারী নয় একথা আমরা প্রায় সবাই জানি। কিন্তু এরপরও কোমল পানীয় খান না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। নামে কোমল হলেও এটি আমাদের শরীরের জন্য মোটেই কোমল আচরণ করে না। বরং কোনো না কোনো ক্ষতির কারণ হয়। কোমল পানীয় শরীরের রক্ত চলাচলকে বাধাগ্রস্ত করে। ঘুমের উদ্রেক করা হরমোনের উৎপাদন বাধাগ্রস্ত করে এতে থাকা গ্যাসীয় কম্পাউন্ড এবং অতিরিক্ত চিনি।

ফাস্টফুড বাদ দেবেন যে কারণে

ক্ষুধা পেলে দ্রুত পেট ভরানোর জন্য আমরা সাধারণত ফাস্টফুডের দিকে হাত বাড়াই। কিন্তু এসব খাবার আমাদের শরীরের জন্য মোটেই উপকারী নয়। এসব খাবার উচ্চ চর্বিযুক্ত তাই এগুলো খেলে পেটে এসিড তৈরি হতে পারে। সেইসঙ্গে হতে পারে জ্বালাপোড়াও। এগুলো ঘুম না আসার জন্য দায়ী। নির্বিঘ্নে ঘুমাতে চাইলে ফাস্টফুড বাদ দিন খাবারের তালিকা থেকে।

ঘুমের আগে চকোলেট নয়

আপনি যতই চকোলেটপ্রেমী হোন না কেন, ঘুমের আগে চকোলেট থেকে দূরে থাকবেন। কারণ চকোলেটও ঘুম না আসার জন্য দায়ী হতে পারে। ডার্ক চকোলেটে ক্যাফেইন থাকে। তাই ঘুমের আগে চকোলেট খেলে ঘুম দূরে পালাবেই!

(মজলুমের কণ্ঠ /১৫মার্চ / আর.কে)

সংবাদটি শেয়ার করুন

Related Articles