যেসব শর্তে শিক্ষার্থীদের হাফ ভাড়া

শিক্ষা ডেস্ক:

অবশেষে রাজধানীর বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে কিছু শর্ত আরোপ করে দিয়েছে বাস মালিক সমিতি। মঙ্গলবার সকাল ১১টার দিকে সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ এসব শর্তের কথা বলেন।

বিআরটিসি বাসেও শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকরে কিছু শর্ত দেওয়া হয়েছে। বাস মালিক সমিতির শর্তগুলোও প্রায় একই।

এনায়েত উল্যাহ জানিয়েছেন, সাপ্তাহিক ছুটি, সরকারি ছুটি ও শিক্ষাপ্রতিষ্ঠানের মৌসুমি ছুটির সময় হাফ ভাড়া দেওয়া যাবে না। এছাড়া শুধু ঢাকা মহানগরে চলাচলকারী বাসে হাফ ভাড়া দেওয়া যাবে; ঢাকার বাইরের জন্য এ সিদ্ধান্ত কার্যকর হবে না।

ভ্রমণকালে বিআরটিসি বাসের মতোই ব্যক্তি মালিকানাধীন বাসেও ছাত্রছাত্রীদের অবশ্যই নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে। প্রয়োজনে তা প্রদর্শন করতে হবে।

বিআরটিসি বাসে চলাচলের ক্ষেত্রে সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীরা হাফ ভাড়ার সুবিধা পাবেন। ব্যক্তি মালিকানাধীন বাসেও একই সময় নির্ধারণ করা হয়েছে বলে জানান এনায়েত উল্যাহ।

তিনি জানান, ছাত্রদের দাবির ব্যাপারে তারা মালিক-শ্রমিক ও বিআরটিএর সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন। সোমবার ১২০টি পরিবহন কোম্পানির এমডিদের সঙ্গে এবং পাঁচটি শ্রমিক সংগঠন ও ফেডারেশনের সঙ্গে বৈঠক করে এ সিদ্ধান্ত নিয়েছেন।

বুধবার (১ ডিসেম্বর) থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হবে।

রাজধানীর রমনায় বাস মালিক সমিতির কার্যালয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এর আগে বাসে হাফ ভাড়ার দাবিসহ নয় দফা দাবিতে প্রায় দুই সপ্তাহ ধরে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। সম্প্রতি ডিজেলের মূল্যবৃদ্ধির পর ভাড়া বৃদ্ধি করেন মালিকরা। এর পরই এ আন্দোলনের শুরু।

মঙ্গলবারও রাজধানীর রামপুরা, ধানমন্ডির রাপা প্লাজাসহ বিভিন্ন এলাকায় নিরাপদ সড়কের দাবিতে সড়কে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা। এরমধ্যেই সোমবার রাতে রাজধানীর রামপুরায় বাসচাপায় নিহত হয় এক স্কুলছাত্র।

এর আগে শিক্ষার্থীদের চলমান আন্দোলনের মুখে সারাদেশে বিআরটিসির বাসে ছাত্রছাত্রীদের কাছ থেকে হাফ ভাড়া নেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। গত শুক্রবার এ তথ্য জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনিও জানান, আগামী ১ ডিসেম্বর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

(মজলুমের কণ্ঠ / ৩০ নভেম্বর / আর.কে)

সংবাদটি শেয়ার করুন

Related Articles