স্বাগত ২০২২

ডেস্ক রিপোর্ট :

খ্রিষ্টীয় শতাব্দীর আর একটি নতুন বছর শুরু হলো আজ। নতুন দিনের নতুন আলোয় স্বাগত ২০২২। শুভ নববর্ষ। গতকাল দিনের সূর্য অস্ত যাওয়ার পরই বিদায় নিয়েছে ২০২১ সাল। কোথাও কোথাও বছরের শেষ সূর্যাস্তকে বিদায় জানিয়েছে সমবেত হয় মানুষ। তবে রাত ১২টার ক্ষণগণনার মাধ্যমে উদযাপিত হয়েছে থার্টি ফার্স্ট নাইট আর নতুন বর্ষবরণ। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে আঁধার-ছেঁদা আলোকমালা আর আতশবাজির রোশনাই জানান দিয়েছে নতুন বছরের শুভাগমন।

আগের বছরের মতো সদ্য বিদায় নেওয়া বছরেও করোনা মহামারির চোখ রাঙানি ছিল বিশ্বের সামনে। এর মধ্যেই ঘুরে দাঁড়ানোর চেষ্টা ছিল সবার। কিন্তু তাতে আবার হানা দিয়েছে করোনার নতুন ধরন- ওমিক্রন। ইতিমধ্যে ২০২১ সালের শেষ দিনে করোনা সংক্রমণের নতুন রেকর্ড দেখেছে বিশ্ব।

বাংলাদেশে ২০২১ সালটি ছিল তাৎপর্যপূর্ণ। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, মুজিব জন্মশতবর্ষ, বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন করেছে জাতি। করোনা মহামারির মধ্যেই এগিয়ে চলেছে পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুলীর বঙ্গবন্ধু টানেল, এলিভেটেড এক্সপ্রেস ওয়ে, রূপপুর পারমাণবিক প্রকল্প। মেট্রোরেলে পরীক্ষামূলক ট্রেন চলাচল করেছে। একইভাবে ২০২২ সালটিও খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠবে আমাদের জন্য। নতুন বছরে বেশ কটি বড় প্রকল্পের কাজ শেষ হবে। এমনকি পদ্মা সেতু, মেট্রোরেলে ঘুরতে পারে গাড়ির চাকা।

গত বছরটি করোনার টিকা দেওয়ার মধ্য দিয়ে কিছুটা ইতিবাচক পরিস্থিতি তৈরি হয়েছিল দেশে। সংক্রমণ নেমে আসে দুই শতাংশের নিচে। এমনকি ২০১৯ সালের ১৮ মার্চের পর প্রথমবারের মতো ২০২১ সালের ২০ নভেম্বর এবং দ্বিতীয়বার ৯ ডিসেম্বর করোনায় মৃত্যুশূন্য দুটি দিন দেখা গেছে। এরই মধ্যে প্রায় আঠারো মাস পর দুয়ার খোলে শিক্ষাপ্রতিষ্ঠানের। সংক্ষিপ্ত সিলেবাসে স্কুল-কলেজের পরীক্ষাও অনুষ্ঠিত হয়। এটি ছিল গত দুই বছরে সবচেয়ে ভালো খবর। বছরের শেষ দিকে ২৯ ডিসেম্বর প্রকাশ করা হয় এসএসসি ও সমমান পরীক্ষার ফল। তাতে পাসের হার ৯৩ দশমিক ৫৮।

রাজনীতিতে তেমন কোনো উত্তাপ ছিল না বছর জুড়ে। তবে বছরের শেষ দিকে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার সুযোগ দেওয়ার দাবিতে কিছুটা সরব হয় রাজনীতির মাঠ। আদালতের রায়ে কারাদণ্ড পাওয়া খালেদা জিয়া গত ২১ মাস ধরে সরকারের নির্বাহী আদেশে কারামুক্ত। নানা রোগে আক্রান্ত খালেদা জিয়া এখন রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন। তাকে বিদেশে পাঠানোর অনুমতি দাবিতে দেশের বিভিন্ন স্থানে ইতিমধ্যে সমাবেশ করেছে তার দল। আর তাতে কয়েক জায়গায় সংঘর্ষের ঘটনা দেখা গেছে।

অর্থনীতিসহ নানা ক্ষেত্রে যোগ-বিয়োগ শেষে ইতিবাচকই অধিকাংশ সূচক। জাতীয় প্রবৃদ্ধিও আশানুরূপ, করোনা পরিস্থিতি বিবেচনায়। তৃতীয় ভাগে দেশের বিভিন্ন স্থানে ধর্মীয় সহিংসতা আমাদের লজ্জিত করেছে। তবে সরকার দ্রুত ব্যবস্থা নেওয়ায় সবার মনে স্বস্তিও ফিরেছে। গত বছরের আরেক আলোচিত চরিত্র ইউনিয়ন পরিষদ নির্বাচন। এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে সহিংসতায় ৮০ জনের মতো মানুষ মারা গেছে। বেশির ভাগই ঘটেছে সরকারি দল ও তাদের বিদ্রোহী প্রার্থীদের মধ্যে।

নারীর প্রতি অবমাননাকর বক্তব্য এবং একজন নায়িকার সঙ্গে অশ্লীল আলাপ ও তাকে ধর্ষণের হুমকির জেরে বিপুল সমালোচনার মুখে তথ্য ও সম্প্রচারমন্ত্রী মুরাদ হাসানকে মন্ত্রিসভা থেকে পদত্যাগের নির্দেশ দেন প্রধানমন্ত্রী। বছরের শেষ মাস ডিসেম্বরের অর্ধেকটা জুড়ে তাকে নিয়ে আলোচনা ছিল দেশজুড়ে।

বছরটি শেষ হয় সুগন্ধা নদীতে লঞ্চে অগ্নিকাণ্ডে প্রায় অর্ধশত মানুষের মৃত্যুর হাহাকার নিয়ে। ২৩ ডিসেম্বর দিবাগত রাতে বরগুনার সুগন্ধা নদীতে অভিযান-১০ নামের তিনতলা লঞ্চের ইঞ্জিন রুমে আগুন লাগে। সাড়ে তিন শ যাত্রী ধারণক্ষমতার লঞ্চটিতে যাত্রী ছিল আট শতাধিক। আগুনে পুড়ে এবং নদীতে ঝাঁপিয়ে পড়ে মারা যান ৪৮ জন যাত্রী। এখনো নিখোঁজ ৩০ জনের বেশি। চিকিৎসাধীন অর্ধশতাধিক। এর আগে বছরের মাঝামাঝি সময়ে নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাশেম ফুডস লিমিটেডের সেজান জুস কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত হন ৫২ জন।

সবকিছু ছাপিয়ে বাংলাদেশের উন্নয়ন এখন বিশ্বস্বীকৃত। নতুন বছরের নতুন সূর্যের আলোকছটায় বাংলাদেশ তার অগ্রযাত্রা আরও গতিশীল করবে, আর তাতে আলোকিত হবে বিশ্ব- এই প্রত্যাশা সবার।

 

মজলুমের কণ্ঠ / ১ জানুয়ারি / আর.কে)

সংবাদটি শেয়ার করুন

Related Articles