৪১৯ হজযাত্রী নিয়ে প্রথম হজ ফ্লাইটের যাত্রা শুরু

ম.কণ্ঠ ডেস্ক : ৪১৯ জন হজযাত্রী নিয়ে সৌদি আরবের উদ্দেশে যাত্রা শুরু করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের (বিজি-১০১১) প্রথম হজ ফ্লাইট। আজ শনিবার সকাল ৭টা ৫৫ মিনিটে হজ ফ্লাইটটি জেদ্দার উদ্দেশে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছে।

এছাড়া আজ বিমানের হজ ফ্লাইট বিজি-৩০১১ সকাল ১১টা ৫৫ মিনিটে, বিজি-৫০১১ বিকেল ৩টা ৫৫ মিনিটে এবং শিডিউল ফ্লাইট বিজি-০০৩৫ রাত ৮টা ৪৫ মিনিটে জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ছাড়ে।

প্রথম হজ ফ্লাইটটির উদ্বোধন করেন বেসরকারি বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল। এ সময় তিনি বলেন, আজকের দিনটা আমাদের জন্য আনন্দের ও গর্বের। আমরা হজযাত্রীদের সাথে কুশল বিনিময় করে আসছি। তারা যাতে সুন্দরভাবে জেদ্দা পৌঁছতে পারেন সে প্রত্যাশা থাকবে। প্রধানমন্ত্রীও চান এবার হজযাত্রীরা সুন্দরভাবে হজ করে যেনো দেশে ফিরতে পারেন।

শাহজাহান কামাল ও ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান হজযাত্রীদের সঙ্গে কুশল বিনিময় করেন।
প্রথম ফ্লাইটের হজযাত্রী নওশাদ বিন আব্দুল্লাহ বলেন, এখন পর্যন্ত কোন ধরনের সমস্যা হয়নি। আল্লাহর রহমাতে সুন্দর পরিবেশ। হজ্ব করতে যাচ্ছি, সবাই আমাদের জন্য দোয়া করবেন এবং আমরাও সবার জন্য দোয়া করবো।
নাজমুন নাহার বলেন, আমরা হজ যাচ্ছি সবার জন্য দোয়া করবো। আর আমাদের জন্য দোয়া করবেন আল্লাহ যেন আমাদের হজ্জ কবুল করেন।

শনিবার থেকে শুরু হওয়া হজ ফ্লাইট চলবে ১৫ আগস্ট পর্যন্ত। আর ফিরতি হজ ফ্লাইট ২৭ আগস্ট শুরু হয়ে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চলার কথা রয়েছে।

এ বছর ৫২৮টি হজ এজেন্সির মাধ্যমে মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন বাংলাদেশি হজ পালনের জন্য সৌদি আরব যাবেন। তাদের মধ্যে ৬ হাজার ৭৯৮ জন সরকারি ব্যবস্থাপনায় এবং ১ লাখ ২০ হাজার ব্যক্তি বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন।

বাংলাদেশ বিমান ১৮৭টি ফ্লাইটের মাধ্যমে ৬৪ হাজার ৯৬৭ জনকে পরিবহন করবে। বাকি ৬১ হাজার ৮৩১ জন হজযাত্রী সৌদি এয়ারলাইন্সের ১৮৮টি ফ্লাইটের মাধ্যমে সৌদি আরব যাবেন।

দুই মাসব্যাপী হজ ফ্লাইট পরিচালনায় শিডিউল ফ্লাইটসহ মোট ৩৫৯টি ফ্লাইট পরিচালনা করবে, যার মধ্যে ২৯৮ ডেডিকেটেড এবং ৬১টি শিডিউল ফ্লাইট।

১৪ জুলাই থেকে ১৫ আগস্ট পর্যন্ত প্রি-হজে মোট ১৮৭টি ফ্লাইট পরিচালনা করা হবে (ডেডিকেটেড-১৫৫ এবং শিডিউল-৩২)। পোস্ট-হজে ১৭২টি ফ্লাইট চলবে ২৭ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত (ডেডিকেটেড-১৪৩ এবং শিডিউল-২৯)।

বিমান কর্তৃক পরিচালিত ডেডিকেটেড হজ ফ্লাইটসমূহের চেকইন, ইমিগ্রেশন ও কাস্টমস আনুষ্ঠানিকতা প্রতিবারের মতো এবারও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন আশকোনা হজ ক্যাম্পেই সম্পন্ন করা হচ্ছে।

Related Articles