টাঙ্গাইলে নিরাপদ অভিবাসন নিশ্চিতে সাংবাদিকদের সাথে মতবিনিময় (ভিডিও সহ)

নিজস্ব প্রতিবেদক: টাঙ্গাইলে অভিবাসন সুশাসন প্রতিষ্ঠা ও নিরাপদ অভিবাসন নিশ্চিত করার লক্ষ্যে জেলায় পবেষণা ও মাঠ পর্যায়ে করে যাচ্ছে রিফিউজি এন্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিট (রামরু)।

আজ শনিবার সকাল থেকে দিনব্যাপী সাংবাদিকদের সাথে বিদেশ গামীদের সরকারি সুবিধা নিশ্চিত ও দালাল চক্রের হাত থেকে রক্ষার বিষয়ে মতামত ও পরামর্শ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় রামরু’র প্রোগ্রাম ডিরেক্টর মেরিনা সুলতানা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোশারফ হোসেন খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি এডভোকেট জাফর আহমেদ, সিনিয়র তথ্য অফিসার কাজী গোলাম আহাদ, সিলিমপুর ইউপি চেয়ারম্যান সাদেক আলী, রামরু’র জেলা সমন্বয়কারী নাজমা আক্তার প্রমুখ।

সভায় বক্তারা বলেন, বাংলাদেশের অর্থনীতিতে বিশাল ভুমিকা রাখছে এদেশের অভিবাসীরা। আর এই অভিবাসীরা প্রতিনিয়ত দালালদের খপ্পরে পরছে। প্রত্যেক দেশের ভিসার জন্য নির্দিষ্ট ফিস রয়েছে। কিন্তু দালালরা সরকারি টাকার চেয়ে দ্বিগুণ ও তিনগুন পর্যন্ত নিয়ে থাকে। সমাজ থেকে এসব দালালদের নির্মুল করতে শুধু সংগঠন নয়, সকলকে সচেতন হতে হবে। রামরু কাউকে টাকা দেয় না, কিন্তু সঠিক পথ দেখাতে সাহায্য করে। বিদেশে কেউ বিপদে পরলে তাকে দেশে ফিরিয়ে আনতে সরকারি সহযোগিতা পাইয়ে দেয়ার ব্যবস্থা করে থাকে।

আলোচনার মূল বিষয়ের উপর ৩০ জনের বেশি সাংবাদিক অংশ নেন। এ সময় রামরু’র উপকারভোগী আল আমিন, বেল্লাল হোসেন ও বিদেশে গিয়ে চোখ হারানো (প্রতিবন্ধী) মিণ্টু মিয়া তাদের অভিজ্ঞতা বর্ণনা করেন।

Related Articles