মোবাইল ইন্টারনেট ও ফেসবুক ব্যবহারে প্রশিক্ষণের প্রয়োজন

।। মোহাম্মদ সাইফুল ইসলাম ।।

মোবাইল ও ইন্টারনেট,ফেসবুক বর্তমান বাংলাদেশের প্রেক্ষাপটে সহজলভ্য এবং এর অনেক ভাল দিক রয়েছে কিন্তু এগুলোর ব্যবহার বিষয়ে সঠিক প্রশিক্ষণ না থাকায় ব্যক্তি,পরিবার, সমাজ তথা গোটা বাংলাদের মানবসম্পদের ক্ষতি হচ্ছে।

যেমন -মোবাইল কিভাবে বন্ধ বা সাইলেন্ট করতে হয় অনেক মোবাইল ব্যবহারকারি সেটাও জানেনা ফলে অসময়ে ( মসজিদে, মন্দিরে, গুরুত্বপূর্ণ সভা-সমাবেশে)মোবাইল রিংটোন বেজে উঠার ফলে অনেক সময় বিপত্তি ঘটছে।

 টিনএজ, স্কুলকলেজের ছাত্রছাত্রী, অল্প শিক্ষিত,অনেক ক্ষেত্রে শিক্ষিত অনভিজ্ঞ লোকজন ইন্টারনেটের ক্ষতিকর সাইটে আসক্তি ইত্যাদি।

ফেসবুকে ইন্টারনেটে কিছু অসাধু ব্যক্তি ফেক নাম ছবি আইডি ব্যবহার করে অনভিজ্ঞদের বিভিন্নভাবে প্রতারিত করছে যার ফলে অনেকে অর্থনৈতিকভাবে সর্বশান্ত হচ্ছে, সংসার ভাঙ্গছে, অনেক ক্ষেত্রে জীবন নাশের মতো ঘটনা ঘটছে।
অথচ সরকারি বেসরকারি উদ্যোগে একটু উদ্দোগ নিলেই এই সমস্যার সমাধান সম্ভব।

মসজিদের ইমাম, স্কুল কলেজের শিক্ষকদের, ইউনিয়ন পরিষদ পৌর চেয়ারম্যাদের, ইলেক্ট্রনিক্স- প্রিন্টমিডিয়া ব্যক্তিবর্গ, সমাজের সচেতন ব্যক্তিবর্গদের প্রশিক্ষণের মাধ্যমে শহর ও গ্রামের প্রত্যন্ত অঞ্চলের সাধারণ মানুষকে সচেতন করা সম্ভব।

বাবা মায়ের উচিৎ সন্তানদের সাথে এগুলোর ক্ষতিকর বিষয়ে প্রতিনিয়ত কাউন্সিলিং করা, খেলাধুলায় আগ্রহী করা, ধর্মীয় জ্ঞান শিক্ষা দেয়া,সামাজিক সচেতনতা মূলক কাজে আগ্রহী করা ইত্যাদি।

লেখকঃ
সাংবাদিক ও মানবাধিকার কর্মী।

(মজলুমের কণ্ঠ/২৪জানুয়ারি/আর.কে)

সংবাদটি শেয়ার করুন

Related Articles